মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

আরব আমিরাতে জাতীয় কবিতা মঞ্চের উদ্যোগে কবি নজরুলের জন্ম -জয়ন্তী আলোচনা সভা , স্ব রচিত কবিতা পাঠ ও সাংস্কৃতিক অনুষ্ঠান

13330

মধ্য প্রাচ্য প্রতিনিধি : আরব আমিরাত জাতীয় কবিতা মঞ্চের আরব আমিরাত শাখার উদ্যোগের ও কবি নজরুল সাহিত্য পরিষদ দুবাই এর সার্বিক সহযোগীতা নজরুল জন্ম -জয়ন্তী অনুষ্ঠান গত ২৭ মে বিকাল ৫টা আবুধাবী শাপলা হোটের হাউজে অনুষ্ঠিত হয়। জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৭তম জন্মজয়ন্তী উপলক্ষে এক আলোচনা সভায় বক্তরা বলেন, বাংলা সাহিত্যে কবি কাজী নজরুল ইসলাম অসাম্প্রদায়িক চেতনার এক উজ্জ্বল দৃষ্টান্ত। আমৃত্যু তিনি সমাজের বঞ্চিত, নিপীড়িত মানুষের কথা তার কবিতা ও গানে তুলে ধরেছেন।

এপার-ওপার বাংলায় তার জনপ্রিয়তায় প্রমাণ করে তিনি শুধু বাংলাদেশের জাতীয় কবিই নন বিশ্বের সাহিত্যাঙ্গনে উজ্জ্বল নক্ষত্র। জাতীয় কবিতা মঞ্চের আরব আমিরাত শাখার সম্মানিত সভাপতি কলামিস্ট,সাহিত্যিক, কবি মোহাম্মদ মুছার সভাপত্বিতে,জাতীয় কবিতা মঞ্চের সংযুক্ত আরব আমিরাত শাখার সাধারণ সম্পাদক কবি ও সাংবাদিক মোহাম্মদ মনির উদ্দিন মান্নার সঞ্চালনায় অনুষ্ঠানের সভায় প্রধান অথিতি উপস্হিত ছিলেন বিশিষ্ট সমাজ সেবক, সাহিত্যিক অনুরাগী, সাদামনের মানুষ মোহাম্মদ আব্দুল মোতালেব , প্রধান আলোচক হিসাবে উপস্হিত ছিলেন আবুধাবী বাংলাদেশ স্কুলের অধ্যক্ষ, বিশিষ্ট শিক্ষাবিদ মীর আনিসুল হাসান, বিশেষ আলোচক হিসাবে উপস্হিত ছিলেন আবুধাবী বাংলাদেশ স্কুলের ইংরেজী শিক্ষক জনাব এস,এম, মোতালেব , প্রধান বক্তা হিসাবে উপস্হিত ছিলেন বিশিষ্ট রাজনৈতিকবিদ,সমাজ সেবক এস এম রফিকুল ইসলাম, বিশেষ বক্তা হিসেবে উপস্হিত ছিলেন, সেনা প্রকৌশলী ও দেশী বয়েজ মিডিয়ার প্রধান এম এ কুদ্দছ দেওয়ান , প্রধান বিশেষ অথিতি হিসাবে উপস্হিত ছিলেন বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তি মোহাম্মদ বেলায়েত হোসেন হিরো, বিশেষ অথিতি ছিলেন কবি ও আবৃতিকার মোহাম্মদ আলী মুনসুর, বিশেষ অথিতি হিসাবে উপস্হিত ছিলেন দুবাই বিশিষ্ট ব্যবসায়ী সিরাজদ্দৌলা মামুন। বিশেষ অথিতি হয়ে আরো বক্তব্য রাখেন প্রসাস প্রতিষ্ঠাতা সভাপতি কবি অাবছার তৈয়বী,স্বপ্নপথ আহ্বায়ক নাসির জোসী,কবি ও আর্টিস নাজিম মাহমুদ,কবি এনামুল হক, কবি ও সাংবাদিক এম মান্নান, জাফর উদ্দিন ভূঁইয়া,নজরুল ইসলাম, বোরাহান উদ্দিন প্রমুখ। শুভেচ্ছা বক্তব্য রাখেন জাতীয় কবিতা মঞ্চের সহ-সভাপতি কবি ওবাইদুল হক,
ও কবিতা পাঠ করেন, যমুনা টিভির আবুধাবী প্রতিনিধি মোহাম্মদ রফিক উল্লাহ্, বাংলাভিশন আবুধাবী প্রতিনিধি, জাহাঙ্গীর কবীর বাপ্পী, এবং ফুল দিয়ে বরণ করেন ৭১ নিউজের প্রতিনিধি মনজুর আলম, পরে নজরুল সংগীত পরিবেশন করেন শাহদাত হোসেন নয়ন। আরব আমিরাত সকল কবিরা জাতীয় কবিতা মঞ্চের সংযুক্ত আরব আমিরাত শাখার সভাপতি কবি মোহাম্মদ মুছা কাছে দাবী করেন প্রবাসে যেন এ রকম অনুষ্ঠান বার বার হয়। সে জন্য সবাইকে এগিয়ে আসতে হবে।কবি নজরুল তিনি যেমন কষ্ট করে কবিতা লিখেছেন, প্রবাসীরা ও কিন্তু প্রবাসে কঠিন কষ্টে টাকা অর্জন করে পরিবার চালিয়ে বাকি সময়টুকু লেখার পিচনে ব্যয় করে। সেজন্য কবি বা লেখকদের সে সম্মান যেন দেশ তথা রাষ্ট্র তাদেরকে যেন দেয়। তিনি যেন বাংলাদেশ সরকার কবিদের দাবী কথা বলেন। কবিদের অধিকার চাই? এই শ্লোগান নিয়েই সবাই কবিতা পাঠ করেন। অনুষ্ঠান চলে বিকাল ৫টা থেকে রাত ১০ টা পর্যন্ত পরে কবি নজরুলের জন্য দোয়া কামনা করে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।