রবিবার, ২৪ অক্টোবর ২০২১, ৯ কার্তিক ১৪২৮খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

হার দিয়ে অভিষেক আফগানদের

image_48879_27533_45866

‘বড় ভাই’ পাকিস্তানের কাছে ৭২ রানে হেরে এশিয়া কাপে অভিষেক হলো আফগানিস্তানের। ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে বৃহস্পতিবার অনুষ্ঠেয় ম্যাচে উমর আকমলের অসাধারণ ব্যাটিংয়ের কাছেই হেরে গেছে আফগানরা।

ম্যাচে প্রথমে ব্যাটিং করে পাকিস্তান। ৫০ ওভারে আট উইকেটে ২৪৮ রান করে তারা। সর্বোচ্চ ১০২ রান করে অপরাজিত থাকেন উমর আকমল। তার সেঞ্চুরিটি না হলে পাকিস্তানের সংগ্রহ থেমে যেতো ১৪৬ রানে। পরিস্থিতিও দাঁড়িয়ে ছিলো তা-ই। কিন্তু অনভিজ্ঞতার কারণে সে পরিস্থিতি কাজে লাগাতে পারেনি আফগানরা।

১০৮ রানের মধ্যেই পাকিস্তান হারিয়ে ফেলে তাদের পাঁচ উইকেট। আফগানিস্তানের এই ‘গুরুমারা বিদ্যায়’ নড়েচড়ে বসতে শুরু করেছিলো ক্রিকেট বিশ্বই। এমনিতেই ভয়ডরহীন ক্রিকেট খেলে আলোচনায় দারুণভাবে নিজেদের নিয়ে এসেছে আফগানরা। তার উপর এশিয়া কাপের মতো বড় আসরে যদি পাকিস্তানকে হারিয়ে বসতো তারা, তবে নিশ্চিতভাবে প্রবলভাবে নড়ে উঠতো ক্রিকেট বিশ্ব।

শেষ পর্যন্ত ‘গুরুমারা বিদ্যায়’ কোনো কাজ হয়নি। হতো, যদি অমন বিপর্যয়ের সময় ব্যাট হাতে বুক চিতিয়ে উমর আকমল দাঁড়িয়ে না যেতেন। তার কল্যাণে বড়সড় লজ্জা থেকে বাঁচলো বর্তমান এশিয়া চ্যাম্পিয়ন পাকিস্তান। বেঁচে গেলেও আফগান বোলারদের সামনে পাকিস্তানের ব্যাটিং-দৈন্য ফুটে উঠেছে নিদারুণভাবে।

পাকিস্তানের ২৪৮ রানের জবাব দিতে গিয়ে প্রথম উইকেট পড়ার আগ পর্যন্ত দারুণ দৃঢ়তা দেখিয়েছেন আফগানরা ব্যাটসম্যানরা। পঞ্চম ওভারের শেষ বলে উইকেট হারানোর আগে তারা তুলে ফেলেছিলো ৩২ রান! একটা বড় জয়ের আশা আফগানদের মনে ছিলোই। কিন্তু অনভিজ্ঞতার কারণেই শেষ পর্যন্ত তা হয়নি। প্রথম উইকেট হারানোর পর নিয়মিত উইকেট হারিয়ে আফগানরা গুটিয়ে গেছে ১৭৬ রানে।

আফগানদের হয়ে সর্বোচ্চ ৪৪ রান করেছেন ওপেনার নূর আলী জারদান। পাকিস্তানের হয়ে তিনটি উইকেট নিয়েছেন মোহাম্মদ হাফিজ।

আফগানদের পরের ম্যাচ বাংলাদেশের সাথে, পহেলা মার্চ।