সোমবার, ৮ আগস্ট ২০২২, ২৪ শ্রাবণ ১৪২৯খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

হরতালে পরীক্ষা হবে না: সোমবারের পরীক্ষা শুক্রবার

ssc-exams_213941
হরতালের দিনগুলোতে এসএসসি ও সমমানের পরীক্ষা হবে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। সচিবালয়ে জরুরি সভা শেষে রোববার দুপুর ১২টায় এক সংবাদ সম্মেলনে পরীক্ষা নিয়ে এ সিদ্ধান্তের কথা জানান তিনি।সোমবারের পরীক্ষা শুক্রবার সকাল ৯টা থেকে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। অন্য পরীক্ষাগুলো যথা সময়ে অনুষ্ঠিত হবে বলে। ফলে পরীক্ষার্থীদের প্রথম পরীক্ষায় বসতে হবে ৪ ফেব্রুয়ারি বুধবার।এসএসসিতে সোমবার বাংলা প্রথমপত্র, দাখিলে কুরআন মাজিদ ও তাজবীদ এবং কারিগরিতে বাংলা-২ পত্রের পরীক্ষা হওয়ার কথা ছিল।সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী বলেন, অমানবিক কর্মকাণ্ড চলছে, এই পরিস্থিতিতে ছেলেমেয়েদের হিংস্রতার মধ্যে ফেলে দিতে পারি না। তাদের নিরাপত্তা ও জীবনই আমাদের কাছে বড়।সোমবার থেকে সারা দেশে একযোগে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। কিন্তু অবরোধ কর্মসূচির মধ্যে রোববার থেকে ৭২ ঘণ্টার হরতাল ডাকে বিএনপি জোট। অবরোধের পাশাপাশি হরতালে সোমবার থেকেই এসএসসি পরীক্ষা শুরু হবে কি না-তা নিয়ে রোববার বেলা ১২টার দিকে সচিবালয়ে কর্মকর্তাদের সাথে জরুরি বৈঠকে বসেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

 শিক্ষা সচিব নজরুল ইসলাম খানসহ শিক্ষা বোর্ডের সংশ্লিষ্ট কর্মকর্তারা ওই সভায় উপস্থিত ছিলেন।শিক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় ১৪ লাখ ৭৯ হাজার ২৬৬ জন শিক্ষার্থী অংশ নিচ্ছেন। এরমধ্যে ৭ লাখ ৬৩ হাজার ৩৩৯ জন ছাত্র এবং ৭ লাখ ১৫ হাজার ৯২৭ জন ছাত্রী। এবার ৩ হাজার ১১৬টি কেন্দ্রে ২৭ হাজার ৮০৮টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পরীক্ষা দেবে। বিদেশে আটটি কেন্দ্রের মাধ্যমে পরীক্ষা নেয়া হবে।
 এবার আটটি বোর্ডের অধীনে এসএসসিতে ১১ লাখ ১২ হাজার ৫৯১ জন, মাদ্রাসা বোর্ডের অধীনে দাখিলে ২ লাখ ৫৬ হাজার ৩৮০ জন এবং এসএসসি ভোকেশনালে (কারিগরি) এক লাখ ১০ হাজার ২৯৫ জন শিক্ষার্থী পরীক্ষা দেবে।