শনিবার, ১৩ আগস্ট ২০২২, ২৯ শ্রাবণ ১৪২৯খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

সোয়াইন ফ্লুর বিস্তার রোধে সরকার সব ধরনের পদক্ষেপ নিয়েছে

image_194847.sangsod
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, দেশে সোয়াইন ফ্লুর বিস্তার রোধে সরকার সব ধরনের পদক্ষেপ গ্রহণ করেছে।
তিনি আজ সংসদে ৩০০ বিধিতে দেয়া বিবৃতিতে বলেন, পার্শ্ববর্তী দেশ ভারতে সোয়াইন ফ্লুর প্রকোপ দেখা দেয়ায় এসব পদক্ষেপ নেয়া হয়।
মন্ত্রী বলেন, এ রোগের প্রতিরোধ ব্যবস্থা জোরদার করা হয়েছে এবং চিকিৎসা জন্য পর্যাপ্ত ওষুধ মজুদ রয়েছে। প্রয়োজনে আরো ওষুধ সংগ্রহ করা হবে। বিশ্ব সংস্থার কাছেও পর্যাপ্ত ওষুধ রয়েছে বলে জানানো হয়েছে।নাসিম বলেন, তার নেতৃত্বে উচ্চ পর্যায়ের সভা অনুষ্ঠিত হয়েছে। উক্ত সভায় ভারতের সাথে যত বন্দর রয়েছে সেখানে সতর্কতা বাড়ানো, সোয়াইন ফ্লুর সনাক্তকরণ জোরদার, পর্যাপ্ত ওষুধ মজুদ, প্রয়োজনে ভ্যাকসিন প্রয়োগের সম্ভাব্যতাসহ নানাবিধ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।
নাসিম বলেন, আন্তর্জাতিক বিমান, সমুদ্র ও স্থল বন্দরে ৭টি থার্মাল স্ক্যানার স্থাপন করা হয়েছে।স্বাস্থ্যমন্ত্রী বলেন, তাৎক্ষণিক প্রয়োজন মিটানোর জন্য ‘ডব্লিউএইচও’ সহায়তায় প্রচলিত ওষুধ ‘ওসালটামিভির’ সংগ্রহ ও মজুদ করা রয়েছে।তিনি বলেন, এছাড়াও ইনফ্লুয়েঞ্জা বা এ ধরনের রোগের দ্রুত ছড়িয়ে পড়া রোধে অথবা সংক্রমণ নিয়ন্ত্রণে অতি প্রয়োজনীয় সরঞ্জাম পারসোনাল প্রোটেকটিভ ইকুইপমেন্ট (পিপিই) প্রতিটি স্বাস্থ্য প্রতিষ্ঠানে বিতরণ করা হয়েছে। এ ব্যাপারে স্বাস্থ্যকর্মীদের প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।সরকারের এসব পদক্ষেপ সম্পর্কে যথাযথভাবে গণমাধ্যমে তুলে ধরে গণসচেতনতা বৃদ্ধির মাধ্যমে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিতে মন্ত্রী সাংবাদিকদের প্রতি আহ্বান জানান।তিনি আরো বলেন, জনসচেতনতা বৃদ্ধির জন্য প্রিন্ট এবং ইলেকট্রনিক মিডিয়ায় প্রচার প্রচারণা চালানো হচ্ছে।