Monday, September 24Welcome khabarica24 Online

সেরা বোলারের তালিকায় মুস্তাফিজ

20

জিম্বাবুয়ের বিপক্ষে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে ৫ উইকেট নিয়ে চলতি বছর ওয়ানডে উইকেট শিকারীর তালিকায় নবম স্থানে আছেন মুস্তাফিজুর রহমান। বুধবার ৩৪ রানে ৫ উইকেট তুলে নিয়ে জিম্বাবুয়ের ব্যাটিং লাইনআপ ধসিয়ে দিয়েছেন তিনি।

মুস্তাফিজুর রহমান তার ৯ ম্যাচের ক্যারিয়ারে তৃতীয়বারের মতো এ নিয়ে ৫ উইকেট নিয়েছেন। ৯ ম্যাচে তার উইকেট সংখ্যা ২৬টি। এটাই তাকে বিশ্বক্রিকেটে বোলারদের তালিকায় নবম স্থান এনে দিয়েছে।

সেরা দশে আছেন নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার ৩ জন ক্রিকেটার। এছাড়া পাকিস্তান, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও বাংলাদেশের একজন ক্রিকেটার রয়েছেন।

এদিকে দেশের হয়ে সাকিবকে হটিয়ে সবার ওপরে উঠে গেছেন মুস্তাফিজ। চলতি বছর ১৬ ম্যাচে সাকিবের সংগ্রহ ২৪। দেশের হয়ে তৃতীয় অবস্থানে রয়েছেন মাশরাফি মুর্তজা। তার ১৬ ম্যাচে উইকেট সংখ্যা ২১টি।

এদিকে, এ বছর ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশের পক্ষে রান সংগ্রহের দিক দিয়ে শীর্ষে রয়েছেন মুশফিকুর রহিম। তবে বিশ্ব ক্রিকেটে তার অবস্থান ১৭তম। ১৮টি ম্যাচ খেলে এই উইকেটরক্ষ ব্যাটসম্যানের সংগ্রহ ৭৬৭ রান। এরমধ্যে দুটি সেঞ্চুরি ও ৪টি হাফসেঞ্চুরি রয়েছে। জিম্বাবুয়ের বিপক্ষে আগের ম্যাচে সেঞ্চুরি করলেও বুধবার সিরিজের শেষ ম্যাচে ২৮ রান করেই সাজঘরে ফিরে যান মুশফিক।

মুশফিকের সমানসংখ্যক ম্যাচ খেলে এ বছর দ্বিতীয় সর্বোচ্চ ৭৪২ রান করেছেন তামিম ইকবাল। এরমধ্যে দুটি সেঞ্চুরি ও ৫টি হাফসেঞ্চুরি রয়েছে। তৃতীয় স্থানে থাকা সৌম্য সরকার ৬৭২ রান করেছেন। যেখানে রয়েছে এক সেঞ্চুরি ও ৪ হাফসেঞ্চুরিতে।

প্রসঙ্গত, চলতি বছর ভবিষ্যত সফর সূচিতে আর কোনও ওয়ানডে ম্যাচ নেই বাংলাদেশের। সেখানে আগামী আগস্টে ইংল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে ৫০ ওভারের ম্যাচ রয়েছে টাইগারদের। তবে এর আগে ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত হবে এশিয়া কাপ।

উল্লেখ্য, বিশ্ব ক্রিকেটে ব্যাটসম্যান হিসেবে সবার ওপরে রয়েছেন নিউজিল্যান্ডের মিডল অর্ডার ব্যাটসম্যান কেন উইলিয়ামসন। তিনি এবছর ২৬টি ওয়ানডে খেলে ৩ সেঞ্চুরি ও ৮ হাফসেঞ্চুরিসহ ১৩১৭ রান করেছেন। এছাড়া অস্ট্রেলিয়ান পেসার মিচেল স্টার্ক ১৮ ম্যাচে ১৬.২৬ গড়ে ৪১ উইকেট নিয়েছেন। তার সেরা বোলিং ফিগার ২৮ রানে ৬ উইকেট।

চলতি বছরের বিশ্বের সেরা ১০ বোলার : মিচেল স্টার্ক (অস্ট্রেলিয়া), ইমরান তাহির (দক্ষিণ আফ্রিকা), ট্রেন্ট বোল্ট (নিউজিল্যান্ড), স্টিভেন ফিন ( ইংল্যান্ড), ডেল স্টেইন (দক্ষিণ আফ্রিকা), ওয়াহাব রিয়াজ (পাকিস্তান), মরনে মরকেল (দক্ষিণ আফ্রিকা), টিম সাউদি (নিউজিল্যান্ড), মুস্তাফিজুর রহমান (বাংলাদেশ) ও অ্যান্ডারসন (নিউজিল্যান্ড)।