Friday, September 21Welcome khabarica24 Online

সুন্দরবনের শ্যালা নদীতে স্থায়ীভাবে নৌযান চলাচল বন্ধ

sun

সুন্দরবনের শ্যালা নদীতে স্থায়ীভাবে সব ধরনের নৌযান চলাচল বন্ধ ঘোষণা করেছে নৌ মন্ত্রণালয়। বুধবার সচিবালয়ে নদী রক্ষা সংক্রান্ত টাস্কফোর্সের বৈঠক শেষে নৌমন্ত্রী শাজাহান খান সাংবাদিকদের এই তথ্য জানান।

শাহজাহান খান বলেন, শ্যালা নদীতে তেলবাহী ট্যাংকার ও পরে কয়লাবাহী জাহাজ দুর্ঘটনায় পরিবেশগত কিছু হুমকি দেখা দিয়েছে।

তিনি বলেন, ভারত-বাংলাদেশ প্রোটকল রুটে ১২ ফুটের বেশি গভীরতার কয়েকটি জাহাজ আটকে আছে। বুধবারই সেগুলো শ্যালা নদী দিয়ে পার করিয়ে দেয়া হবে। এরপর আর কোনো জাহাজ শেলা নদী দিয়ে চলাচল করবে না। এটি আমরা সিদ্ধান্ত দিয়েছি।

বাগেরহাটের পূর্ব সুন্দরবনে ‘ডলফিনের অভয়াশ্রমে’ শ্যালা নদীতে গত ১৯ মার্চ শনিবার সন্ধ্যায় ১২শ’ ৩৫ মেট্রিক টন কয়লাবোঝাই লাইটারেজ জাহাজডুবির ঘটনায় বন বিভাগেড়র পক্ষ থেকে জাহাজটির মালিকসহ ৬ জনকে আসামি করে ৫ কোটি টাকার  ক্ষতিপূরণ মামলা করা হয়েছিল। রবিবার মধ্যরাতে পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জের ধানসাগর স্টেশন কর্মকর্তা বাদী হয়ে তলাফেটে ডুবে যাওয়া এমভি সী হর্স-ওয়ান এর মালিক মনিরা কবির, সমতা শিপিং এজেন্ট মালিক আজিজুর রহমান, ম্যানেজার জামাল হোসেন, জাহাজের মাস্টার মো. সিরাজুর ইসলাম মোল্লা, পাইলট মো. ইসমাইল হোসেন ও শুকানী শহিদুল ইসলামকে আসামি করা হয়েছিল। মামলায় কয়লাবোঝাই জাহাজডুবির কারণে সুন্দরবনের ডলফিনের অভয়াশ্রমের জলজ প্রাণী ও বনজ সম্পদসহ জীববৈচিত্র্যের  ক্ষয়ক্ষতির উল্লেখ করা হয়েছিল

এর আগে ২০১৪ সালের ৯ ডিসেম্বর একই নদীতে ওটি সাউদার্ন স্টার-৭ নামে একটি তেলবাহী ট্যাংকার ডুবে গিয়ে তেল ছড়িয়ে পড়ে।