শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

সীমানা নির্ধারণ হলেই ডিসিসি নির্বাচন: সিইসি

rajshahi cec_145439

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদ বলেছেন, সীমানা নির্ধারণ হলে ঢাকার দুই সিটি করপোরেশনের (ডিসিসি) তিন থেকে চার মাসের মধ্যে নির্বাচন দেওয়া হবে। মঙ্গলবার রাজশাহীতে প্রার্থী ও ফলাফল ব্যবস্থাপনা পদ্ধতি শীর্ষক অভিজ্ঞতা বিনিময় কর্মশালায় সাংবাদিকদের প্রশ্নের জবাবে সিইসি এ কথা বলেন।
সিইসি বলেন, সীমানা নির্ধারণের কাজটি স্থানীয় সরকারের হাতে। তারা সীমানা নির্ধারণ করলে ওয়ার্ডগুলোর ভোটার নির্বাচন করা হবে। এরপরই নির্বাচন দেওয়া হবে।
রাজশাহী বিভাগের আট জেলার প্রশাসন ও নির্বাচন কর্মকর্তাদের নিয়ে এ কর্মশালা আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন নির্বাচন কমিশনের সচিব সিরাজুল ইসলাম। এসময় নির্বাচন কমিশনের যুগ্ম-সচিব বেগম জেসমিন টুলি, বিভাগীয় কমিশনার হেলালুদ্দীন আহমদ, জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন চৌধুরী, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা সুভাস চন্দ্র সরকার ও জেলা নির্বাচন কর্মকর্তা সাইফুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।
কর্মশালায় কাজী রকিবউদ্দীন বলেন, নির্বাচনে ভুয়া ভোটার এখন কাল্পনিক। কমিশন এখন প্রযুক্তিগতভাবে অনেক উন্নত। ইভিএম প্রসঙ্গে সিইসি বলেন, পাশের দেশ ভারতের সব রাজ্যে ইভিএম চলছে। আমাদের দেশে এখন ইভিএম ব্যবহার হচ্ছে।
সিইসি জানান, ইউনিয়নগুলোর নির্বাচনে ইভিএম ব্যবহারের জন্য বিধি সংশোধনের প্রয়োজন। এ ব্যাপারে বিধি সংশোধনের প্রক্রিয়া চলছে।