Monday, August 21Welcome khabarica24 Online

সাইকেল চুরি ঠেকানোর আধুনিক উপায় (ভিডিও সহ)

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : যুক্তরাজ্যে প্রতি ৯০ সেকেন্ডে একটি সাইকেল চুরি যায়, যুক্তরাষ্টে প্রতি বছর ১.৫ মিলিয়ন সাইকেল চুরি হয়ে থাকে, নেদারল্যান্ডে বছরে ৪ লাখ ৫০ হাজার সাইকেল চুরির ঘটনা ঘটে, জার্মানির বার্লিনে প্রতিদিন ৭০টি সাইকেল চুরি যায়। বলা যায়, বিশ্বের প্রায় সব দেশেই নিত্য দিনের একটি অপরাধ, সাইকেল চুরি।

প্রায়ই দেখা যায় চোরেরা সাইকেলের নিরাপত্তা লক বা তালা ভেঙে কিংবা লক ভাঙতে না পারলে সাইকেল তুলে নিয়ে যায়। তবে এবার সাইকেল চুরি ঠেকাতে পারবেন সবচেয়ে আধুনিক উপায়- ‘ডিপার লক’ ব্যবহার করে।

ডিপার লক হচ্ছে, সাইকেলের অত্যাধুনিক লক সিস্টেম অর্থাৎ তালা। প্রথমত এটি চাবিহীন তালা, তাই চোরের পক্ষে চাবি বানিয়ে সাইকেলের এই তালা খোলা সম্ভব হবে না। কেবলমাত্র আপনি আপনার স্মার্টফোনের নির্দিষ্ট অ্যাপের সাহায্য সাইকেলের অত্যাধুনিক এই তালাটি খুলতে পারবেন।

দ্বিতীয়ত, তালা ভাঙার যন্ত্র দিয়ে ডিপার লক ভাঙা একপ্রকার অসম্ভব ব্যাপার। এতে ব্যবহৃত হয়েছে শক্তিশালী স্টিল। শুধু তাই নয়, ডিপার লক ভাঙার চেষ্টা করা হলে ১১০ ডেসিবল মাত্রার উচ্চ শব্দে অ্যালার্ম বাজতে থাকবে, ফলে আশেপাশের সবাই ঘটনা টের পাবে।

তৃতীয়ত, যখন ডিপার লক ভাঙার চেষ্টা করা হবে তখন অ্যালার্ম বাজার পাশাপাশি আপনার মোবাইলে অ্যালার্ট মেসেজ চলে আসবে। এ সুবিধা পাওয়া যাবে প্রো প্লাস মডেলটিতে।

চতুর্থত, লক না ভাঙতে পারায় চোর যদি সাইকেল তুলে নিয়ে পালিয়ে যায়, তাহলে চোরের অবস্থান আপনি স্বচক্ষে দেখতে পাবেন। ডিপার লক প্রো প্লাস মডেলটিতে জিপিএস ট্র্যাকিং লাগানো রয়েছে, ফলে চোর কোন পথে সাইকেল নিয়ে কোন দিকে যাচ্ছে তা স্মার্টফোনে দেখা যাবে।

 

সাইকেলের অত্যাধুনিক এই নিরাপত্তা ব্যবস্থাটি আপনি আপনার বিশ্বস্ত ব্যক্তিদের সঙ্গে শেয়ার করতে পারবেন। আপনার অনুমতি সাপেক্ষে বিশ্বস্ত যেকেউ অ্যাপ ব্যবহার করে লক খুলে আপনার সাইকেলটি ব্যবহার করতে পারবে। লিথিয়াম আয়ন ব্যাটারি চালিত এই তালা একবার ফুল চার্জ দিয়ে তিন মাস পর্যন্ত ব্যবহার করা যায়। এক্ষেত্রে সুখবর হচ্ছে, আপনাকে ব্যাটারি চার্জ দিতে হবে না বরং সূর্যের আলো থেকে এটি স্বয়ংক্রিয়ভাবে চার্জ হয়। জরুরি পরিস্থিতিতে মোবাইলের চার্জার কিংবা পাওয়ার ব্যাংক দিয়ে চার্জ দেওয়া যাবে।

সাইকেলের সুরক্ষায় প্রযুক্তি সুবিধাসম্পন্ন সিকিউরিটি সিস্টেম ‘ডিপার লক’ এখনো বাজারে আসেনি। তবে খুব শিগগির বাজারে আসবে। এটি বাজারে আনার জন্য কিকস্ট্যাটার ওয়েবসাইটের মাধ্যমে ফান্ড সংগ্রহ করছেন নির্মাতারা। ‘ডিপার লক’ এর মূল্য ও প্রি-অর্ডারের জন্য ভিজিট করুন: http://deeperlock.com।