রবিবার, ১৬ মে ২০২১, ২ জ্যৈষ্ঠ ১৪২৮খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

সবার অংশগ্রহণে গ্রহণযোগ্য নির্বাচন চায় আমেরিকা

image_83337_0_103328

বাংলাদেশে সবার অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠানে এখনো অনঢ় রয়েছে আমেরিকা। ড্যান মোজিনা বলেন, ৫ জানুয়ারি সবার অংশগ্রহণমূলক হয়নি। ওই নির্বাচন নিয়ে আমাদের অবজারভেশন এখনো বলবৎ রয়েছে।
রোববার রাজধানীর ইস্কাটনে এক অনুষ্ঠানে মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজীনা সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন।
আমেরিকা চায় দেশের স্বার্থে সবার অংশগ্রহণমূলক একটি গ্রহণযোগ্য নির্বাচন। বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল এন্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিলস) আয়োজিত ‘কান্ট্রি লেকচার সিরিজ’-এ অংশ নেন মজীনা।
অনুষ্ঠান শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন মোজিনা। ৫ জানুয়ারির নির্বাচনকে জাপান বৈধ বলেছে। চলমান সরকারের সাথে কাজ করার আগ্রহও প্রকাশ করেছে। এক্ষেত্রে আমেরিকার দৃষ্টিভঙ্গী জানতে চাইলে মজীনা উপরোক্ত মন্তব্য করেন।
জিএসপি প্রসঙ্গে মোজিনা বলেন, জিএসপি সুবিধা মুখ্য বিষয় নয়। তৈরি পোশাক খাতে স্থিতিশীল অবস্থা বজায় রাখা এবং শ্রমমান উন্নয়ন হওয়া জরুরি। যাতে রানা প্লাজা ট্র্যাজেডির পুনরাবৃত্তি না ঘটে।
ভারতের সঙ্গে বাংলাদেশের সম্পর্কের বিষয়ে মোজীনা বলেন, বাংলাদেশের সাথে ভারতের উন্নয়নের বিকল্প নেই। ভারত বাংলাদেশের মধ্যেকার বাণিজ্যে অনেক সম্ভাবনা রয়েছে। এই সম্ভাবনা কাজে লাগাতে পারলে উভয় দেশই উপকৃত হবে বলে তিনি মন্তব্য করেন।
যুদ্ধাপরাধ প্রসঙ্গে মোজিনা বলেন, এ বিচার কাজে দেশীয় ও আন্তর্জাতিক মান রক্ষা করা উচিত।