Sunday, November 18Welcome khabarica24 Online

সন্দ্বীপে জলাতঙ্ক নির্মূলে কুকুরের টিকাদান প্রশিক্ষন কর্মশালা অনুষ্ঠিত

nirmul

এইচ.এস.এম তারিফ :

সন্দ্বীপ উপজেলায় জলাতঙ্ক রোগ নির্মূলে ব্যাপক হারে কুকুরের টিকাদান কার্যক্রমের প্রশিক্ষন কর্মশালা ২৭ এপ্রিল বৃহস্পতিবার দুপুরে সন্দ্বীপ হারামিয়া ২০ শয্যা হাসপাতাল সভা কক্ষে অনুষ্ঠিত হয়। স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার উদ্দ্যোগ্যে ২০২০ সালের মধ্যে দেশ থেকে জলাতঙ্ক নির্মূলের লক্ষ্যে এ কার্যক্রম পরিচালিত হচ্ছে। সন্দ্বীপ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ ফজলুর করিমের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন সন্দ্বীপ উপজেলা প্রাণী সম্পদ অফিসের প্রতিনিধি মোঃ আমিনুল ইসলাম, স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার এমডিভি কনসালটেন্ট ডাঃ কামরুল ইসলাম, এমডিভি কনসালটেন্ট ডাঃ সৈয়দ মাহমুদুল্লাহ, উপজেলা স্বাস্থ্য পরিদর্শক মোঃ আবু সৈয়দ প্রমুখ।

স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার এমডিভি কনসালটেন্ট ডাঃ সুদেব সরকার কুকুরের টিকাদান কর্মসূচির প্রশিক্ষন প্রদানের বক্তব্যে জানান, “সন্দ্বীপ উপজেলার স্বাস্থ্য ব্যবস্থাকে ঢেলে সাজাতে এবং সবার স্ব্যস্থ্য সেবা নিশ্চিতে স্বাস্থ্য অধিদপ্তর নিরলস কাজ করে যাচ্ছে, তারই ধারাবাহিকতায় এ উপজেলা হতে জলাতঙ্ক রোগ নির্মূলে কুকুরকে জলাতঙ্ক প্রতিশেধক টিকা প্রদান কর্মসূচি গ্রহন করা হয়েছে। তাই সন্দ্বীপ উপজেলাকে জলাতঙ্ক মুক্ত করতে ব্যাপক হারে কুকুরের টিকাদান কর্মসূচীর সফল করার জন্য সকল উপজেলাবাসীর সহযোগিতা প্রয়োজন। “

উল্ল্যেখ্য, আজ ২৮ এপ্রিল থেকে ৩রা মে, ২০১৬ পর্যন্ত সন্দ্বীপ উপজেলায় ব্যাপক হারে কুকুরের টিকাদান (এমডিভি) কার্যক্রম চলবে। এবং সন্দ্বীপ এলাকার কমপক্ষে ৭০ ভাগ কুকুরকে পর পর তিন রাউন্ড জলাতঙ্কের প্রতিষেধক টিকা প্রদান করা হবে ফলে এলাকার কুকুরের মধ্যে হার্ড ইমিউনিটি তৈরি হবে যা এলাকার কুকুরের কামড়ে মানুষের জলাতঙ্কে সংক্রমিত হওয়ার সম্ভাবনা কমে আসবে। পাচঁ দিন ব্যাপি সন্দ্বীপ উপজেলার সকল পোষা ও বেওয়ারিশ কুকুরকে জলাতঙ্ক প্রতিরোধক টিকা প্রদান করা হবে বলে জানান টিকাদান কর্মসূচির সভাপতি ডাঃ ফজলুল করিম।