Saturday, November 25Welcome khabarica24 Online

শপথ নিলেন ভারতের নতুন রাষ্ট্রপতি

খবরিকা ডেক্সঃ ভারতের নতুন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ আনুষ্ঠানিকভাবে শপথ নিয়েছেন।

পার্লামেন্টের সেন্ট্রাল হলে মঙ্গলবার (২৫ জুলাই) সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি জেএস কেহর দেশটির চতুর্দশ রাষ্ট্রপতি হিসাবে রামনাথকে শপথ বাক্য পাঠ করান। এ সময় উপস্থিত ছিলেন ভাইস প্রেসিডেন্ট হামিদ আনসারি, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, লোকসভার স্পিতার সুমিত্রা মহাজন, কেন্দ্রীয় মন্ত্রীরা, বিভিন্ন রাজ্যের গভর্নররা, মুখ্যমন্ত্রীরা, রাষ্ট্রদূতরা, অন্যান্য কূটনীতিক, এমপি, সরকারের সিনিয়র কর্মকর্তা ও সেনাবাহিনীর কর্মকর্তারা। খবর পিটিআই’র।

শপথ অনুষ্ঠানে সংক্ষিপ্ত বক্তৃতায় রামনাথ কোবিন্দ প্রথমেই তাকে রাষ্ট্রপতি পদে নির্বাচিত করার জন্য সকলকে ধন্যবাদ জানান।

তিনি বলেন, ‘যে পদে ড. রাজেন্দ্র প্রসাদ, সর্বপল্লি রাধাকৃষ্ণান এবং প্রণব মুর্খার্জি কাজ করেছেন সেই একই পদে কাজ করার সুযোগ পেয়ে আমি অন্তত গর্বিত।’

দেশের সংহতি রক্ষা, পিছিয়ে পড়া সমাজকে সঙ্গে নিয়ে সর্বাত্মক উন্নয়ন ও ডিজিটাল ব্যবস্থাকে হাতিয়ার করে এগিয়ে যাওয়ার ওপর জোর দেন ভারতের নতুন রাষ্ট্রপতি।

শপথ অনুষ্ঠানের আগে রামনাথ কোবিন্দকে নিয়ে পার্লামেন্ট হাউজের দিকে এগিয়ে যান সদ্য বিদায়ী প্রেসিডেন্ট প্রণব মুখার্জী। শপথ নেওয়ার পর তার এখন নতুন ঠিকানা ভারতের রাইসিনা হিলে অবস্থিত রাষ্ট্রপতি ভবন। অন্যদিকে বিদায় নিয়ে প্রণব মুখার্জীর ঠিকানা হবে এখন দিল্লির লুতিয়েনসে ১০ রাজাজি মার্গ বাংলো। এটি একটি আট কক্ষ বিশিষ্ট দ্বিতল বাসা। এর আয়তন ১১৭৭৬ বর্গফুট। এতে রয়েছে একটি লাইব্রেরি ও রিডিং রুম।