বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ৯ আশ্বিন ১৪২৭খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

লেবু চাষে কোটিপতি করেরহাটের জামাল

নিজস্ব প্রতিনিধি : লেবু চাষ করে ৮ বছরেই কোটিপতি হয়ে ঈর্ষনীয়ভাবে আলোর মুখ দেখলো করেরহাটের জামাল উদ্দিন । লেবু চাষের টাকা দিয়ে ইতিমধ্যে ৩০ লক্ষ টাকা খরচ করে একটি বাড়ি ও করেছেন। জামাল উদ্দিনের স্বপ্ন পরিবারের স্বচ্ছলতা ও বাড়তি আয় হলে গরীব দু:খিকে দান করা।
সফল এই লেবুচাষি জামাল উদ্দিন ( প্রকাশ কালা জামাল) মীরসরাই উপজেলার ১নং করেরহাট ইউনিয়নের ঘেরামারা গ্রামের মৃত আব্দুল কাদের এর সন্তান । এই সফল লেবু চাষির কাছে তাঁর সফলতার গল্প জানতে চাইলে বলেন সংসারে আমার বাবার অস্বচ্ছলতার জন্য স্কুলে কয়েক ক্লাস গিয়ে পড়লিখা আর করতে পারি নাই। পাশ^বর্তি নদী বা ছরা থেকে বালু তোলার কাজ এর পাশাপাশি বর্গা নিয়ে কয়টা গরু পালতে শুরু করি। অবশেষে গত ১০ বছর আগে থেকে শুরু করি লেবু চাষ। প্রথমে এক একর দিয়ে শুরু করে আস্তে আস্তে ১০ একরের বাগান করি। গত ১০ বছরে গড়ে প্রতি বছর ১০ লক্ষ টাকার লেবু বিক্রি করি আমি । বাগান পরিচর্যা করতে খরচ হয়েছে প্রায় ৩০ লক্ষ টাকা। আবার এই দশ বছরে লাভ ও হয়েছে অন্তঃত ৭০ লক্ষ টাকা। শখ করে একটি ঘর করেছি প্রায় ৩০ লক্ষ টাকা খরচ করে। লেবু ছাড়া ও জামাল উদ্দিন এখনো ১০- ১৫ টি গরু নিয়মিত লালনপালন করেন। জামাল উদ্দিন বলেন আমার স্ত্রী রুমা আক্তার ও এই আমাকে সবসময় উৎসাহ দিয়ে থাকে । তিনি বলেন সংসারে দুই সন্তান পুত্র শাহাদাত হোসেন, ৯ম শ্রেণী, কন্যা সালমা আক্তার ৮ম শ্রেণী করেরহাট কেএম উচ্চ বিদ্যালয়ে পড়ছে। আমার স্বপ্ন এই সন্তানরা বড় হয়ে পিতা মাতার মুখ উজ¦ল করে পিতার এই শ্রমকে সার্থক করবে।
সরেজমিনে লেবু বাগানে গিয়ে ভাদ্রের এই বর্ষার দিনে ও বাগানে দেখা মিলে লেবু বাগানের শ্রমিক কাকলী বড়–য়া( ৪৫), শাহ আলম ( ৪৮) ও বেলাল ( ৪২) এর। ওরা বলে সারা বছর কাজ করে অন্তঃত ১০ পরিবারের ভরন পোষন চলে এই লেবু বাগানে। শ্রমিকরা বলে অনেক সময় মালিক ও আমাদের সাথে কাজ করে। অনেক সময় আমাদের জন্য খাবার নিয়ে আসলে এখানেই কাজ করে কাটিয়ে দেয় বাকি বেলা। অনেক কষ্ট করে তিনি এই বাগান গড়েছেন, তা সবসময় বলেন।
মীরসরাই উপজেলা কৃষি সুপারভাইজার কাজী নুরুল আলম বলেন লেবুর অনেক গুণ। লেবুর শরবত একটি আদর্শ স্বাস্থ্যসম্মত পানীয়। মাত্র একটি মাঝারি আকৃতির লেবু থেকে চল্লিশ মিলিগ্রাম ভিটামিন সি বা এসকরবিক এসিড পাওয়া যা একজন মানুষের দৈনিক চাহিদা পূরণের জন্য যথেষ্ট। লেবুর খোসা ওজন কমাতে সাহায্য করে। তিনি আরো বলেন লেবু অতি সহজে চাষ করা সম্ভব। মীরসরাই উপজেলার পাহাড়ী অঞ্চলগুলো লেবু চাষে অনেক বেশী উপযোগি। এছাড়া কৃষি বিভাগ লেবু চাষে উদ্বুদ্ধ ও সহযোগিতা করতে সবসময় প্রস্তুত বলে তিনি জানান।