Wednesday, September 20Welcome khabarica24 Online

রাষ্ট্রপতি নির্বাচনে নিজেদের প্রার্থী দিল কংগ্রেস

আন্তর্জাতিক ডেস্ক :ভারতের রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী দেওয়ার কথা ঘোষণা দিল কংগ্রেস। ক্ষমতাসীন বিজেপি নেতৃত্বাধীন এনডিএ প্রার্থী রামনাথ কোবিন্দের বিরুদ্ধে লোকসভার প্রাক্তন স্পিকার মীরা কুমারকে প্রার্থী করল কংগ্রেসসহ ১৬টি বিরোধী দল। নয়াদিল্লিতে আয়োজিত বৈঠক শেষে বৃহস্পতিবার কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী নিজেই মীরা কুমারের নাম রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে ঘোষণা করেন।

পাঁচবারের কংগ্রেস সাংসদ মীরা কুমার ২০০৯ থেকে ২০১৪ সাল পর্যন্ত লোকসভার স্পিকার ছিলেন। তিনিই ভারতীয় সংসদের প্রথম মহিলা স্পিকার। ফলে প্রার্থী হিসেবে তিনি গোটা দেশের কাছেই অত্যন্ত পরিচিত মুখ। এর সঙ্গে যোগ হয়েছে তার পিতৃপরিচয়। স্বাধীনতা উত্তর ভারতে সবচেয়ে বড় মাপের দলিত নেতাদের অন্যতম তথা দেশের প্রাক্তন উপপ্রধানমন্ত্রী জগজীবন রামের কন্যা মীরা দলিত মুখ হিসেবেও অত্যন্ত উজ্জ্বল। বিজেপি নেতৃত্বাধীন এনডিএ-র দলিত প্রার্থী রামনাথ কোবিন্দের বিরুদ্ধে মীরা কুমারের চেয়ে উপযুক্ত নাম আর কিছু হতে পারত না বলে কংগ্রেস নেতৃত্ব মনে করছেন।

রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে আলোচনা করার জন্য সোনিয়া গান্ধীর নেতৃত্বে বিরোধী দলগুলি যে বৃহস্পতিবার বৈঠকে বসবে, তা আগেই জানানো হয়েছিল। যে দলগুলি এতোদিন ধরে রাষ্ট্রপতি নির্বাচনকে ঘিরে বিরোধী ঐক্যের কথা বলছিল, সেই দলগুলির মধ্যে নীতীশ কুমারের জেডি (ইউ) ছাড়া অন্য প্রায় সব দলই এ দিনের বৈঠকে হাজির ছিল। কংগ্রেসের তরফে সোনিয়া গান্ধী ছাড়াও ছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং,এনসিপি প্রধান শরদ পাওয়ার, আরজেডি সুপ্রিমো লালুপ্রসাদ যাদব, সিপিএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি, সিপিআইয়ের ডি রাজা, ডিএমকে নেত্রী কানিমোজি, ন্যাশনাল কনফারেন্সের ওমর আবদুল্লাহ।