Saturday, November 25Welcome khabarica24 Online

রাশিয়ায় পুতিনের জন্মদিনে দেশব্যাপী বিক্ষোভ, আটক ২৫০

আন্তর্জাতিক ডেস্ক-

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের জন্মদিনে দেশব্যাপী বিক্ষোভ করেছে পুতিন বিরোধীরা। ওই ঘটনায় বিক্ষোভকারীদের সাথে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটে। এতে আটক হয়েছে অন্তত আড়াইশ জন। দেশটির আইনশৃঙ্খলা বাহিনী বলছে, সমাবেশ করার জন্য তাদের কোনো অনুমতি ছিল না।

ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ এনে দেশটির ৮০টি শহরে বিক্ষোভে অংশ নেয় হাজার হাজার পুতিন বিরোধী বিক্ষুব্ধ জনতা। পুতিনের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগের পাশাপাশি বিক্ষোভকারীদের দাবি ছিল, বিরোধী নেতা অ্যালেক্সি নাভালনিকে নির্বাচনে অংশ নিতে দেয়া।

ক্রেমলিনসহ সবচেয়ে বড় সমাবেশ হয়েছে সেন্ট পিটার্সবার্গে। সমাবেশে বিক্ষোভকরীরা পুতিন সরকারের নামে দুর্নীতির নানা অভিযোগ লেখা প্ল্যাকার্ড ব্যবহার করে। এছাড়া অ্যালেক্সি নাভালনির নাম উল্লেখ করে তারা স্লোগান দেয়। বিক্ষোভকারীরা সমাবেশে দুর্নীতিমুক্ত শাসনের দাবি জানায়।

বিক্ষোভে অংশ নেয়া একজন বিক্ষোভকারী বলেন, আমরা পথে নেমে এসেছি। আমাদের প্রধান উদ্দেশ্য রাশিয়ার রাজনীতির অচলাবস্থাকে চ্যালেঞ্জ জানানো। অন্য অরেকজন বিক্ষোভকারী বলেন, দেশের অর্ধেক খরচের ভার আমাদের কাঁধেই চাপানো হচ্ছে। এটি মোটেই উচিত নয়। এ সরকার স্বাস্থ্যসেবা, শিক্ষা, সামাজিক ও অন্যান্য খাতে অর্থ ব্যয়ের পরিবর্তে প্রতিরক্ষা খাতেই বেশিরভাগ অর্থ খরচ করছে।

আইন অমান্য করে সমাবেশের অভিযোগে ২০ দিন আগেই বিরোধী নেতা অ্যালেক্সিস নাভালনিকে গ্রেফতার করা হয়। এ বছর এটি তার তৃতীয়বারের মতো কারাবাস।দেশটির নির্বাচন কর্তৃপক্ষ বলছে, এসব কারাদণ্ডের কারণে আগামী বছরের মার্চে অনুষ্ঠিত হতে যাওয়া নির্বাচনে নাভালনির অংশ নেয়া সম্ভব নাও হতে পারে।