শুক্রবার, ২৯ অক্টোবর ২০২১, ১৪ কার্তিক ১৪২৮খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

রাশিয়ার ওপর নতুন করে অবরোধ আরোপ করতে পারে যুক্তরাষ্ট্র

image_71843.barek mama

 

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বৃহস্পতিবার জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেলকে বলেন, রাশিয়া ইউক্রেন সংকট আরো বাড়িয়ে তুললে তার বিরুদ্ধে যুক্তরাষ্ট্র ও তাদের মিত্র দেশগুলোকে নতুন করে অবরোধ আরোপের প্রস্তুতি নিতে হবে।
ওবামা ও মার্কেলের মধ্যে টেলিফোনে কথোপকথনের ব্যাপারে হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়, রাশিয়া ইউক্রেনের ব্যাপারে আরো অগ্রসর হলে পরিস্থিতি মোকাবিলায় যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন ও অন্যান্য আন্তর্জাতিক অংশীদারদের মস্কোর বিরুদ্ধে নতুন করে আরো অবরোধ আরোপের প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব দেন প্রেসিডেন্ট ওবামা।
এতে বলা হয়, ইউক্রেনের পূর্বাঞ্চলে রুশপন্থী বিচ্ছিন্নতাবাদীরা ইউক্রেন রাষ্ট্রে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করতে উসকানি ও নাশকতামূলক তৎপরতা অব্যাহত রেখেছে। মস্কো এ কাজে মদত দিচ্ছে বলে প্রতীয়মান হয়।
নেতারা ওই সীমান্ত অঞ্চল থেকে সৈন্য প্রত্যাহার করে নিতে রাশিয়ার প্রতি আবারো আহ্বান জানিয়েছেন।
বৃহস্পতিবার সকালে ওয়াশিংটনে বিশ্বব্যাংক ও আইএমএফের বৈঠকে মার্কিন অর্থমন্ত্রী জ্যাকব লিউ রাশিয়ার অর্থমন্ত্রী অ্যান্টোন সিলুয়ানোভকে একই ধরনের হুঁশিয়ারি জানান। ইউক্রেনে হস্তক্ষেপের ব্যাপারে মস্কোর ওপর বিভিন্ন মহলের চাপ ক্রমেই বৃদ্ধি পাচ্ছে।
ক্রিমিয়া রাশিয়ার অন্তর্ভূক্ত হওয়ার পর ইউক্রেন নতুন করে বিচ্ছিন্নতাবাদী সংকটের মুখে পড়েছে এবং এ নিয়ে মস্কো ও পশ্চিমা বিশ্বের মধ্যে নতুন করে স্নায়ুযুদ্ধ-পরবর্তী পরিস্থিতি সৃষ্টি হয়েছে।