বুধবার, ১৯ মে ২০২১, ৫ জ্যৈষ্ঠ ১৪২৮খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

রশ্নপত্র ফাঁস: গণশুনানির দাবিতে জাফর ইকবালের অনশন

dipa (2)_14936_76051_105487

বিভিন্ন পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের বিষয়ে গণশুনানি করার দাবি জানিয়েছেন বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল। চলমান উচ্চমাধ্যমিক পরীক্ষার প্রশ্ন ফাঁসের ঘটনায় সরকারের দায়িত্বশীল মহল দায় স্বীকার না করা ও কার্যকর ব্যবস্থা না নেয়ার প্রতিবাদে শুক্রবার সকাল ৮টায় কেন্দ্রীয় শহীদ মিনারে স্ত্রী অধ্যাপক ইয়াসমিন হককে সঙ্গে নিয়ে অবস্থান নিয়ে তিনি এ দাবি জানান। তার সঙ্গে যোগ দেন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ছাড়াও ক্ষুদে শিক্ষার্থীরা। তাদের হাতে শোভা পায় প্রশ্নফাঁসবিরোধী বিভিন্ন প্ল্যাকার্ড।
প্রশ্নফাঁসের ব্যাপারে সরকারের দায়িত্বশীল মহলের ইচ্ছা ও আন্তরিকতা নিয়ে প্রশ্ন তুলে মুহম্মদ জাফর ইকবাল বলেন, আমাদের এই কর্মসূচি চলবে। আমরা জড়িতদের বিচার চাই। আজকে এই বৃষ্টি উপেক্ষা করে শিক্ষার্থীদের উপস্থিতি প্রমাণ করে তারা ফাঁস হওয়া প্রশ্নে পরীক্ষা দিতে চায় না। তিনি বলেন, প্রশ্নপত্র ফাঁস রোধে গণশুনানি করতে হবে। যেখানে শিক্ষক, শিক্ষার্থী, শিক্ষাবিদ, জনপ্রতিনিধিরা তাদের মতামত উপস্থাপন করতে পারবেন, সেখান থেকে একটি সমাধান বের হয়ে আসবে। জাফর ইকবাল গণমাধ্যমকে এ বিষয়ে প্রচারণা চালানোর আহ্বান জানান।
অবস্থান কর্মসূচি থেকে জাফর ইকবার সাংবাদিকদের বলেন, সারাদেশে সব পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হচ্ছে এটি প্রথমে স্বীকার করতে হবে। কারণ, যারা প্রশ্নপত্র ফাঁস করছেন তারা কেউ অপরাধী নন। কেননা, প্রশ্নপত্র যে ফাঁস হচ্ছে এটি কেউ স্বীকার করছেন না। প্রশ্ন ফাঁসের বিষয়টি প্রথমে স্বীকার করেন। যতক্ষণ স্বীকার না করছেন ততক্ষণ সে সমস্যার সমাধান করা সম্ভব নয়।সম্প্রতি বিভিন্ন গণমাধ্যমে কয়েকটি নিবন্ধে এইচএসসির কয়েকটি বিষয়ের পরীক্ষার প্রশ্নফাঁসের অভিযোগ এনে তার পক্ষে ‘প্রমাণ’ তুলে ধরেন অধ্যাপক জাফর ইকবাল। তবে ইংরেজি দ্বিতীয় পত্র ছাড়া অন্য কোনো বিষয়ের প্রশ্ন ফাঁসের অভিযোগ নাকচ করে দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। শিক্ষামন্ত্রীর ওই বক্তব্যের পর গত ২৩ মে অনশনে বসার ঘোষণা দেন অধ্যাপক জাফর।