রবিবার, ৯ মে ২০২১, ২৬ বৈশাখ ১৪২৮খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

রংপুরে রাস্তায় আলু ফেলে চাষীদের মহাসড়ক অবরোধ

rangpur office photo.......1............12-02-2014_68519
দেশের বৃহৎ আলু উৎপাদনকারী এলাকা রংপুরে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে চাষীরা। তারা মহাসড়কে বস্তা বস্তা আলু ঢেলে দেয়। যানবাহনের চাকায় পিষ্ট হয় কৃষকের অর্থকরী এ ফসল।  বুধবার সকালে রংপুরের মাহিগঞ্জ সাতমাথা এলাকায় এ ভাবেই মহাসড়ক অবরোধ করে ক্ষোভ প্রকাশ করে আলুচাষীরা।অবরোধের কারণে লালমনিরহাট ও কুড়িগ্রাম জেলার সঙ্গে রংপুরের সড়ক যোগাযোগ প্রায় দেড় ঘণ্টা বন্ধ ছিলো।
আলুর রেশন চালুর দাবি জানিয়ে সরকারের উদ্দেশে চাষীরা বলেন, সরকার আলু কিনে কাজের বিনিময়ে খাদ্য (কাবিখা), টেস্ট রিলিফ (টিআর) আর নিরাপত্তা বাহিনীর মধ্যে রেশন হিসেবে প্রদান করলে আর বিদেশে রপ্তানি করতে হবে না। চাষীরাও তাদের ক্ষতি পুষিয়ে নিতে পারবে। এ ব্যাপারে সরকারকে দ্রুত পদক্ষেপ নেয়ার দাবি জানান তারা।উত্তরাঞ্চলের অর্থকরী ফসল হিসেবে স্বীকৃতি পাওয়া আলু ফসল নিয়ে এবছর বিপাকে পড়েছে চাষীরা। চলতি মৌসুমে প্রতি কেজি আলু বিক্রি করতে হচ্ছে ২ টাকা দরে। এরপরেও কোনো ক্রেতা খুঁজে পাওয়া যাচ্ছে না। দাদন ব্যবসায়ীদের কাছ থেকে চড়া সুদে ঋণ নিয়ে চাষ করে চাষীরা আর ঋণ পরিশোধ করতে পারছে না। আলু এখন কৃষকদের গলার ফাস হয়ে দাঁড়িয়েছে।
উল্লেখ্য আলু বিক্রি করতে না পেরে গত মাসে ঢাকা- দিনাজপুর মহাসড়কে আলু ফেলে একইভাবে রাস্তা অবরোধ করে প্রতিবাদ জানিয়েছে কৃষকরা।