বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ১৪ শ্রাবণ ১৪২৮খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

যে ৫ বিশেষ কারণে নিয়মিত ব্যায়াম করবেন

553_bam

ব্যায়ামের কোন নেতিবাচক দিক নেই। স্বাস্থ্য-বিশেষজ্ঞ ও গবেষকরা বরাবরই বিষয়টা প্রমাণ করেছেন। কেন আপনি ব্যায়াম করবেন? নিচে ৫টি বিশেষ কারণ উল্লেখ করা হলো, যা আপনাকে ব্যায়ামের প্রতি উৎসাহিত করবে:
আত্মবিশ্বাস বাড়ায়: যারা ব্যায়ামের একটি রুটিন অনুসরণ করেন, তারা অনেক বেশি আত্মবিশ্বাসী ও আত্মপ্রত্যয়ী। গবেষণায় দেখা গেছে, যারা ব্যায়াম করা শুরু করেছেন, তাদের আত্মবিশ্বাসের স্তরটাও ধীরে ধীরে বাড়তে আরম্ভ করেছে। সামান্য শরীরচর্চাতেও তারা উপকার পেয়েছেন।
সুস্বাস্থ্যের জন্য: ব্যায়াম শুধু দৃঢ় শারীরিক ও মানসিক গঠনের মূলে রয়েছে, তা নয়। এতে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে, ডায়াবেটিস ও ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে।
মুড ভালো রাখে: যাদের মধ্যে দুশ্চিন্তা, উদ্বেগ-উৎকণ্ঠা বা হতাশায় ভোগার প্রবণতা বেশি, ব্যায়ামের পর তারা অনেক ভালো ও হালকা অনুভব করেন। মানসিক চাপমুক্ত থাকতে সহায়তা করে ব্যায়াম।
কর্মক্ষমতা, দক্ষতা ও সৃজনশীলতা বাড়ায়: নিয়মিত শরীরচর্চার ফলে কাজে আরও বেশি মনোযোগ দেয়া সম্ভব হয়। অল্প সময়েও বড় কোন কাজ সমাধা করার সক্ষমতা তৈরি হয়। কর্মদক্ষতা ও সৃজনশীলতা বাড়ে।
ব্যক্তিগত সম্পর্কোন্নয়নে: শারীরিকভাবে সম্পূর্ণ সুস্থ মানুষ ব্যক্তিগত সম্পর্কগুলোকে আরও ভালোভাবে মূল্যায়ন করতে পারেন। ধৈর্য বাড়ার ফলে আপনার নিজের সমস্যাগুলোর পাশাপাশি পরিবার ও বন্ধু-বান্ধবের সমস্যাগুলোও সহজেই সমাধান করার আগ্রহ এবং সক্ষমতা সৃষ্টি হয়।

Leave a Reply