Friday, September 21Welcome khabarica24 Online

যে ফল খেতে নেই!

ফল আমাদের শরীরের জন্য অত্যন্ত উপকারী। গর্ভকালীন সময়ের নারী ও গর্ভের শিশুর সুস্থ জীবনের জন্যও জরুরি ফল খাওয়া। তবে কিছু ফল এসময়ে না খাওয়ারই পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

এগুলো হচ্ছে: 

আনারস
গর্ভাবস্থায় আনারস খাওয়া যাবে কিনা এ প্রশ্নের বেশিরভাগ উত্তরই ‘না’। কারণ এতে রয়েছে উচ্চমানের ব্রোমেলিন যা জরায়ুকে নমনীয় করে ফলে যথাসময়ের ‍আগেই প্রসবযন্ত্রণা দেখা দিতে পারে বা মিসক্যারেজ হতে পারে।

আঙুর
আঙুর খেতে নিষেধ করা হয় কারণ পোকামাকড়ের আক্রমণ রোধে আঙুর গাছে প্রচুর পেস্টিসাইড স্প্রে করা হয়। আরও একটি কারণ হচ্ছে আঙুরে থাকে প্রচুর রিসভেরাট্রল যা সন্তানসম্ভবা মায়ের শরীরে বিষক্রিয়া ঘটাতে পারে।

পেঁপে
গর্ভকালে কাঁচা পেঁপে খাওয়া থেকে বিরত থাকুন। এটি নিরাপদ নয়। কাঁচা বা অর্ধপাকা পেঁপেতে রয়েছে ল্যাটেক্স নামক এক উপাদান যা ঘনীভূত হয়ে জরায়ুর সংকোচন করে। এসমসয় পেঁপের খোসা বা বীজও খাওয়া ঠিক নয়। পাশাপাশি পাপাইন এনজাইমযুক্ত সাপলিমেন্টও এড়িয়ে যাওয়া উচিত।

কিন্তু গর্ভকালে পাকা পেঁপে খাওয়া নিরাপদ। পাকা পেঁপেতে রয়েছে ভিটামিন সি ও ‍অন্যান্য কার্যকরী উপাদান যা গর্ভকালীন সময়ে হার্টবার্ন ও কোষ্ঠকাঠিন্য দূর করে।

গাজর
প্রেগনেন্সিতে অতিরিক্ত গাজর খাওয়া মারাত্মক হতে পারে। শরীরে অতিরিক্ত বিটা ক্যারোটিন ত্বকের বিবর্ণতা ও ভ্রূণের ক্ষতি করতে পারে। যদিও এটির কোনো বৈজ্ঞানিক প্রমাণ নেই তবুও খাওয়ার আগে অভিজ্ঞ চিকিৎসকের পরামর্শ মেনে চলাই ভালো।

শুধু এসব ফল নয়, গর্ভকালে কোন কোন খাবার খাওয়া নিরাপদ তা শুরু থেকেই ডাক্তারের কাছ থেকে জেনে নিন।