সোমবার, ১০ মে ২০২১, ২৭ বৈশাখ ১৪২৮খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

মীরসরাইয়ে মানবাধিকার কমিশনের উদ্যোগে বন্ধ হলো বাল্য বিয়ে

images

নিজস্ব প্রতিনিধি : মীরসরাইয়ে বাংলাদেশ মানবাধিকার কমিশনের উদ্যোগে ও উপজেলা প্রশাসনের হস্তক্ষেপে বাল্য বিবাহের কবল থেকে রক্ষা পেল দশম শ্রেণির মেধাবী ছাত্রী তানজিনা আক্তার (১৪)। সে উপজেলার ৭নং কাটাছরা ইউনিয়নের পূর্ব কাটাছরা গ্রামের আরাধ উল্লাহর মেয়ে এবং দুর্গাপুর উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্রী। জানা গেছে, ক্লাসে তার ক্রমিক নম্বর এক। শুক্রবার (১৪ ফেব্র“য়ারি) তার বিয়ের কথা ছিল।
উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ আশরাফ হোসেন জানান, বাংলাদেশ মানবাধিকার কমিশনের কর্মীদের কাছ থেকে বাল্য বিবাহের সংবাদ পেয়ে শুক্রবার মেয়েটির বাড়িতে গিয়ে বিয়ে বন্ধ করে দেওয়া হয়। আজ শনিবার তানজিনা আক্তারের বাবা ও মা তাঁর কার্যালয়ে এসে ১৮ বছরের নিচে মেয়েকে বিয়ে না দেওয়ার এবং পুনরায় পড়ালেখা করানোর জন্য মুচলেকা দিয়ে যান বলেও জানান তিনি।
বাংলাদেশ মানবাধিকার কমিশন মীরসরাই শাখার সভাপতি ডা. জামশেদ আলম জানান, বাল্য বিবাহ একটি সামাজিক ব্যাধি। যা জাতি তথা পুরো দেশের জন্যই হুমকি স্বরূপ। বিভিন্ন গণমাধ্যমে এ নিয়ে বিস্তর লেখালেখি ও আইন প্রয়োগকারী সংস্থাগুলোর এতো সক্রিয়তার পরও মানুষ এখনো বাল্যবিবাহ নামক সামাজিক ব্যাধি থেকে মুক্ত হতে পারেনি যা সত্যিই দুঃখজনক। তবে বাংলাদেশ মানবাধিকার কমিশন এসব নিয়ে আজীবন কাজ করে যাবে বলে প্রত্যয় ব্যক্ত করেন তিনি।
এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ মানবাধিকার কমিশন মীরসরাই শাখার সাধারণ সম্পাদক রাজিব মজুমদার, উপজেলা শিক্ষা কর্মকর্তা নূর মোহাম্মদ, স্থানীয় ইউপি চেয়ারম্যান নুরুল আনোয়ার সবুজ প্রমুখ।