Thursday, December 5Welcome khabarica24 Online

মীরসরাইয়ে বালাইনাশক এর নিরাপদ ব্যবহার প্রশিক্ষন কর্মসুচি

সানোয়ারুল ইসলাম রনি।
মীরসরাই উপজেলায় বাংলাদেশ ক্রপ প্রোটেকশন এসোসিয়েশন (বিসিপিএ) এর উদ্যোগে ২০ নভেম্বর রোজ বুধবার দুপুর ১২টায় মীরসরাই কলেজ রোড় মোক্কা রেষ্টুরেন্টে “বালাইনাশক এর নিরাপদ ও বিচক্ষণ ব্যাবহার” শীর্ষক এক প্রশিক্ষণ কর্মসুচি অনুষ্ঠিত হয়। এই সময় উপজেলার বিভিন্ন গ্রামের ৪০জন আদর্শ কৃষক ও ৭জন বিভিন্ন বালাইনাশক কোম্পানির মার্কেটিং অফিসার প্রশিক্ষণ কর্মসুচিতে অংশগ্রহণ করেন।
প্রধান অতিথি উপজেলা কৃষি কর্মকর্তা রঘুনাথ সাহা বলেন, নিরাপদ বালাইনাশক ব্যবহারের মধ্য দিয়ে কৃষক নিজে, নিজের পরিবার ও পরিবেশকে রোগ বালাই মুক্ত রাখতে পারবে। মুক্তিযুদ্ধ পরিবর্তী সময়ে সাড়ে সাত কুটির মানুষের খাদ্য চাহিদা মিটাতে হিমসিম খেতে হয়েছে, অতচ আধুনিক প্রযুক্তি ব্যবহার করে বর্তমানে কৃষকরা প্রায় ১৭ কুটি মানুষের খাদ্য চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানি করার সুযোগ হচ্ছে।


উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিসিপিএ কনভেনার এ. কে.এম ফজলুল কাইয়ুম, প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা রঘুনাথ সাহা, প্রধান প্রশিক্ষক হিসাবে উপস্থিত ছিলেন (মাষ্টার ট্রেইনার, বিসিপিএ) এনামুল হক, সী-ট্রেড ফাটিলাইজার লিঃ এর আর এস এম আবদুল বারী. এমিন্যান্স কেমিক্যাল ইন্ডাঃ লিঃ এরিয়া সেল্স ম্যানেজার জসিম উদ্দিন, উপ-সহকারী কৃষি কর্মকর্তা শামসুল আলম এবং বিভিন্ন বালাইনাশক কোম্পানির অফিস্যারদের মধ্যে উপস্থিত ছিলেন, সী-ট্রেড ফাটিলাইজান মোঃ হানিফ সোহাগ, এমিন্যান্স কেমিক্যাল ইন্ডাঃ লিঃ আবদুল কুদ্দুস, ম্যাকডোনান্ড কোম্পানির আলাউদ্দিন, পদ্মা ওয়েল কোম্পানির মামুনুর রসিদ, করবেল ইন্ট্যারন্যাশনাল আবুল বাশার, সিন জেনটা কোম্পানির মহি উদ্দিন, ডিএম ক্রপ ক্রেয়ার লিঃ কোম্পানির আনোয়ারুল হক সহ প্রমুখ।
প্রশিক্ষন শেষে অংশগ্রহন কারি কৃষকদের’কে সার্টিফিকেট ও “বালাইনাশক এর নিরাপদ ও বিচক্ষণ ব্যাবহারের যাবতীয় সরঞ্জাম বিতরণ করা হয়।