Saturday, November 25Welcome khabarica24 Online

মীরসরাইয়ে বর্জ্রপাত প্রতিরোধে তালের আটি রোপন কর্মসুচি উদ্বোধন-(ভিডিও সহ)

নিজস্ব প্রতিনিধি ঃ
সম্প্রতি দেশে বর্জ্রপাত বৃদ্ধি ও এর প্রতিকার হিসেবে তালগাছ রোপনের বিষয়ে বিভিন্ন পত্রিকায় প্রতিবেদন প্রকাশের পর মীরসরাই উপজেলার একটি সংগঠন গ্রামের বিভিন্ন পতিত স্থানে, রাস্তার ধারে ব্যাপক ভাবে তালগাছ রোপন ও উদ্বুদ্ধকরণের এক কর্মসূচির উদ্বোধন করে। সংগঠনকি প্রাথমিক পর্যায়ে একদিনে ৫০০ তালের আটি রোপন করে । এছাড়া উপজেলার বিভিন্ন গ্রামে উক্ত কর্মসূচি মাসব্যাপী চলমান রাখবে বলে জানায়।
‘একটি করে তালগাছ, কমাবে বর্জ্রপাত’ এই স্লোগানকে সামনে রেখে অদম্য-২০০৫ এর আয়োজন এবং অদম্য ওয়েলফেয়ার ফাউন্ডেশন ব্যবস্থাপনায় মীরসরাইতে প্রকৃতি বান্ধব এক অনন্য আয়োজন করলো সংগঠনটি। উক্ত তালের আটি রোপন এর উক্ত কর্মসুচি উদ্বোধনের পূর্বে উপজেলার কাটাছড়া ইউনিয়নের বাডীয়াখালী সরকারী প্রাথমিক বিদ্যালয়ে গত ৮ সেপ্টম্বর (শুক্রবার) এক আলোচনা সভা অনুষ্ঠিত হয় । উক্ত আলোচনা সভায় অদম্য-২০০৫ এর সভাপতি এনামুল হক সভাপতিত্বে এবং সংগঠনের অর্থসম্পাদক মঞ্জুর আলম এর সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন মীরসরাই উপজেলার কৃষি কর্মকর্তা বুলবুল আহমেদ । এসময় তিনি তাঁর বক্তব্য প্রদানকালে বলেন গত কয়েক বছরে সারাদেশে যে হারে বর্জ্রপাতে মৃত্যুর সংখ্যা বাড়ছে তা সত্যিই উদ্বেগজনক। পরিবেশ বিজ্ঞানী ও কৃষি বিজ্ঞানীদের মতে তাল গাছের বর্জ্রপাতে ক্ষতি কমানোর সক্ষমতা সবচেয়ে বেশী। তাই এই তালগাছ রোপনের এই উদ্যোগকে তিনি সাধুবাদ জানান। সরকারিভাবে তিনি ইতিমধ্যে তালগাছ রোপনের উপর গুরুত্ব আরোপ সহ বিভিন্ন উদ্যোগ নেয়া হয়েছে বলে জানান। তিনি কৃষক সহ সবাইকে আরো বলেন এই গাছটি বড় হতে অনেক সময় নিবে কিন্তু এরপর ও এর সুফল পাবে পরবর্তি প্রজন্ম। আমাদের রোপন করা তালগাছের কারনে বর্জ্রপাতে মৃত্যুর সংখ্যা অনেক কমে আসবে একদিন। এখন থেকেই এর কার্যকর উদ্যোগ না নিলে আমাদের সন্তানরা অপঘাতে মৃত্যুর প্রবণতা আরো বেড়ে যাবে বলেন তিনি।
অনুষ্ঠানে বিশেষ অতিথী হিসেবে ও বক্তব্য প্রদান করেন তাঁল গাঁছ নিয়ে উদ্বুদ্ধকরন রিপোর্ট লিখা সাংবাদিক মীরসরাই প্রেস ক্লাবের সভাপতি মাহবুবুর রহমান পলাশ। তিনি তাঁর বক্তব্যে অদম্য ২০০৫ এর এমন অদম্য উদ্যোগ সত্যিই প্রশংশনীয়। সংগঠনের সকল সদস্য ও কর্মকর্তাগনের প্রকৃতি ও দেশ প্রেমের এমন উজ্বল দৃষ্টান্তের জন্য সবাইকে সাধুবাদ জানান তিনি। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন অবসরপ্রাপ্ত বিমান বাহিনী কর্মকর্তা সিরাজুল ইসলাম, বিশিষ্ট সমাজ সেবক মোঃ সেলিম অদম্য ওয়েলফেয়ার ফাউন্ডেশন সভাপতি নিয়াজ মুহাম্মদ সাজেদ সহ প্রমুখ। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন অদম্য ওয়েলফেয়ার ফাউন্ডেশনের সহ সাংগঠনিক সম্পাদক ইউছুফ মিয়া এলিন, অর্থ সম্পাদক শাহাদাৎ হোসেন শামীম, সমাজ কল্যাণ সম্পাদক ফিরোজ খান, ইভেন্ট ম্যানেজার মফিজ উদ্দিন মিশু, সহ ইভেন্ট ম্যানেজার আরিফুল ইসলাম, দপ্তর সম্পাদক নজরুল ইসলাম, সদস্য আলা উদ্দিন, লিটন, জাফর, ইব্রাহিম, তানিন, মাসুম, ফরহাদ, আক্তারুামান, শিফন, জাহাঙ্গীর প্রমুখ ।
‘অদম্য ২০০৫’ সংগঠনের অদম্য ওয়েলফেয়ার ফাউন্ডেশনের চেয়ারম্যান, অদম্য-২০০৫ এর সিনিয়র সহ সভাপতি কামরুল হাসান জনি জানায় অদম্য-২০০৫ নামের এই সংগঠনটি ২০০৫ সাল থেকে উপজেলার কাটাছরা ইউনিয়নের বামনসুন্দর এলাকা থেকে যাত্রা শুরু করে বিভিন্ন শিক্ষা, সামাজিক, খেলাধুলা সহ জনকল্যাণ ও সেবামূলক বিভিন্ন কাজ করে আসছে। ইতিমধ্যে মীরসরাইয়ের বিভিন্ন বিদ্যালয়ের মেধাবী ছাত্রদের মেধা বৃত্তি প্রদান, এলাকায় অদম্য পাঠশালা নামে উন্মুক্ত লাইব্রেরি স্থাপন সহ উন্নয়ন মূখী অনেক কার্যক্রম এর চেষ্টা চালিয়ে যাচ্ছে।

ভিডিও-