Sunday, November 18Welcome khabarica24 Online

মীরসরাইয়ে ফুলকপির বাম্পার ফলন

নিজম্ব প্রতিবেদক: মীরসরাইয়ে ফুলকপির বাম্পার ফলন হয়েছে। উপজেলায় সহ প্রায় সব বাজারে অন্যান্য সবজির চেয়ে ফুলকপি মজুত চোখে পড়ার মতো। দূর-দূরান্ত থেকে কৃষকেরা বাজারে ফুলকপি নিয়ে আসছেন। তবে এবার ফুলকপির বাম্পার ফলনের পাশাপাশি বাজারে ন্যায্যদামে বিক্রি হওয়ায় খুশি মীরসরাইয়ের কৃষকরা।
উপজেলার ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশে বারইয়াহাট, মিঠাছরা বাজার, পৌরসদরের মীরসরাই, বড়তাকিয়া বাজার সহ পাইকারি সবজির বাজার। বাজারগুলো সপ্তাহে দুইদিন করে বসে। উপজেলার বিভিন্ন স্থান থেকে কৃষকেরা পাইকারি বিক্রি করার জন্য বিভিন্ন ধরনের সবজি নিয়ে আসে হাটগুলোতে, এর মধ্যে ফুলকপি অন্যতম। প্রত্যেক বাজারেই যেন ফুলকপির হাট বসেছে।

উপজেলার মঘাদিয়া ইউনিয়নের আবুল হোসেন ৪ একর জমিতে ফুলকপি চাষ করে এ পর্যন্ত ৪০ হাজার টাকা বিক্রি করেছেন। এভাবে তিনি আরো দেড়মাস কপি বিক্রি করবেন। সপ্তাহে ২দিন জমি থেকে ফুলকপি তুলে বড়তাকিয়া বাজারে নিয়ে বিক্রি করেন। তিনি আশা করছেন, আরো ৩০ হাজার টাকা আয় করবেন। তিনি আরো জানান, এবছর ফুলকপি চাষ করতে তার ১৫ হাজার টাকা খরচ হয়েছে।

তাঁর মতো পৌরসদরের আমবাড়িয়া গ্রামের কৃষক আমিনুল হক জানান রবি মৌসুমে শুরুতেই ফুলকপির ভালো ফলন হওয়ায় ফুলকপি চাষ করে খুবই খুশি।

উপজেলা কৃষি সুপারভাইরাজ নুর আলম জানান, এবছর মীরসরাইয়ে ৬৫ হেক্টর জমিতে ফুলকপির চাষ হয়েছে।

মীরসরাই সদরে সরেজমিনে গিয়ে দেখা যায়, প্রতিদিন ভোর থেকে চাষিরা দলে দলে জমি থেকে ফুলকপি তুলে ফুলকপি ভর্তি ভার কাঁধে নিয়ে আসতে থাকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক সংলগ্ন বাজারগুলোতে। পাইকারি ব্যবসায়ীরা এখান থেকে কমমূল্যে কিনে ট্রাকযোগে বিভিন্ন স্থানে নিয়ে যায়।