Thursday, December 5Welcome khabarica24 Online

মীরসরাইয়ে ঘূর্ণিঝড় ‘বুলবুল’ মোকাবেলায় সর্বোচ্চ প্রস্ততি- রুহুল আমিন

নয়ন কান্তি ধুম ঃ
চট্টগ্রামের মীরসরাইয়ে ঘুর্ণিঝড় ‘বুলবুল’ যাতে ধ্বংশাত্বক পরিস্থিতি সৃষ্টি করতে না পারে এ ব্যাপারে সর্বোচ্চ সতর্কতা জারিসহ মোকাবেলায় প্রস্তুতি গ্রহন করেছে উপজেলা প্রশাসন। এ নিয়ে উপজেলা প্রশাসন এবং ইউনিয়ন চেয়ারম্যানদের দপ্তর থেকে মাইকিং করে জনগনকে সচেতন করা হচ্ছে। বিপদ সংকুল পরিবেশে যারা বসবাস করছে তাদেরকে নিকটতম আশ্রয় কেন্দ্রে যেতে বলা হয়েছে।
এদিকে বঙ্গোপসাগরে সৃষ্ট ঘুর্ণিঝড় ‘বুলবুল’ আঘাত হানতে পারে বলে চট্টগ্রাম সমুদ্রবন্দরকে ৯ নম্বর মহাবিপদ সংকেত দেখিয়ে যেতে শনিবার (৯ সেপ্টেম্বর) আবহাওয়া অধিদপ্তর চট্টগ্রাম সতর্কতা জারির পর মীরসরাইয়ের উপকুলীয় এলাকায় আতঙ্ক বিরাজ করছে। এছাড়া সকাল থেকে গুড়ি গুড়ি বৃষ্টিসহ দুর্যোগপূর্ণ আবহাওয়া বিরাজমান।
রাতে মীরসরাই উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) রুহুল আমিন জানান, ঘুর্ণিঝড় ‘বুলবুল’ মোকাবেলায় আমরা সার্বিক প্রস্তুতি নিয়েছি। এখন পর্যন্ত তিন হাজার (৩০০০) জনসাধারণকে নিরাপদ আশ্রয়কেন্দ্রে আনা হয়েছে। প্রতি ঘন্টায় বাতাসের গতিবেগ বাড়ছে, এর মধ্যে আরো আসা শুরু হয়েছে। আশ্রয়কেন্দ্রে আগতদের জন্য জন্য বিশুদ্ধ পানীয় এবং শুকনো খাবারের ব্যবস্থা করা হয়েছে। পাবে চিকিৎসা সেবা। ওই মূহুর্তে চরশরৎতের একটা আশ্রয় কেন্দ্র পরিদর্শন এবং নিজে তদারকিপূর্বক সর্বশেষ প্রস্তুতির বিষয়ে জানিয়েছেন রুহুল আমিন।
তিনি আরো জানান, ঘূর্ণিঝড় আঘাত হানলে ক্ষতির পরিমাণ যাতে কমিয়ে আনা যায় এজন্য বিভিন্নস্তরের কর্মকর্তা, প্রশাসন, ফায়ার সার্ভিসসহ দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভা করা হয়েছে এবং উপজেলা পর্যায়ে কন্ট্রোল রুম খোলা হয়েছে।
আশ্রয়কেন্দ্রগুলো প্রস্তুত রাখার জন্য নির্দেশ দেওয়া হয়েছে বলেও জানান ইউএনও রুহুল আমিন। এরমধ্যে থাকছে, উপজেলার ৭৬ টি সাইক্লোন সেন্টার, ৪২টি প্রাথমিক বিদ্যালয়, ৩ টি উচ্চ বিদ্যালয়, ১ টি মাদ্রাসা এবং প্রস্তুত থাকবে প্রত্যেকটি ইউনিয়নে একটি করে মেডিকেল টিম।
রুহুল আমিন জানান, ফায়ার সার্ভিসের চারটা ইউনিট কাজ করছে। প্রতিটা ইউনিট চারটা করে উপজেলা পরিস্থিতি মোকাবেলায় কাজ করবে। এদিকে উপজেলা প্রশাসনের নির্দেশে স্থানীয় পুলিশ প্রশাসনের টহল জোরদার করা হয়েছে। নেয়া হয়েছে নিরাপত্তা ব্যবস্থা।
অপরদিকে, সন্ধে্যঁ নামার পর রাত বাড়ার সাথে সাথে মীরসরাইয়ের উপকুলীয় ইউনিয়নগুলোর জনসাধারণের মাঝে আতঙ্ক বিরাজ করছে। উৎকন্ঠার মধ্য দিয়ে রাত কাটাতে হচ্ছে তাদের। তবে জনসাধারণকে ভয় না পেয়ে উপজেলা প্রশাসন, ইউনিয়ন সমূহের নির্দেশনা মেনে চলার আহবান জানান উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন। জরুরী প্রয়োজনে কন্ট্রোল রুমের (৯০৩০২-৪৫৬০০১ ০১৭৩৩-৩৩৪৩৫১ ০১৭১২-২০৩২৩১) নাম্বার সমূহে যোগাযোগ করতে বলা হয়েছে।