শনিবার, ৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

মীরসরাইয়ে করোনা জনসচেতনতায় হ্যান্ড মাইক হাতে তারেকুল

ইমাম হোসেন  ঃ মহামারী করোনা ভাইরাসের আতঙ্কে বিশ্ববাসী। সরকার থেকে শুরু করে সকল শ্রেণিপেশার মানুষ সচেতনতামূলক কর্মকাণ্ডে এগিয়ে এসেছেন। অনেকেই কাজ করছেন মানবিক উদ্যোগ নিয়েও। সেই ধারাবাহিকতায় ব্যতিক্রমী উদ্যোগ নিয়েই কাজ করছেন মীরসরাই উপজেলার মায়ানী কৃতি সন্তান তারেকুল ইসলাম। মীরসরাই উপজেলার প্রতিটি ইউনিয়নের প্রায় প্রতিটি গ্রামে গ্রামে মুখে মাক্স, হাতে হ্যান্ড মাইক নিয়ে সাধারণ মানুষদের সচেতন করতে নিরলশ ভাবে কাজ করে যাচ্ছেন তিনি। গ্রামের প্রধান সড়ক বেয়ে অলি-গলিতে ঘুরে বেড়াচ্ছেন তিনি।
এমন উদ্যোগের বিষয়ে তারেকুল ইসলামের কাছে জানতে চাইলে তিনি বলেন, ২৩ মার্চ থেকে শুরু করেছি জনসচেতনতামূলক এই উদ্যোগ। ২৩ মার্চ প্রথমদিন শুরু করেছি মীরসরাই উপজেলার কিছু গুরুত্বপূর্ণ পয়েন্টে সাধারণ মানুষের মাঝে সচেতনতা সৃষ্টি করা। এর কিছুদিন পর উপজেলা নির্বাহী কর্মকর্তা থেকে অনুমতি নিয়ে আমি পুরো দমে কাজ করে যাচ্ছি। সেই থেকে অধ্যবদী পর্যন্ত উপজেলার প্রতিটি ইউনিয়নে মানুষকে সচেতন করার জন্য হ্যান্ড মাইক দিয়ে প্রত্যন্ত অঞ্চলে মানুষকে সচেতন করার জন্য কাজ করে যাচ্ছি। প্রথম কয়েকদিন মানুষ ভালোভাবে নিলেও এলাকার গুটি কয়েক মানুষ উপহাস করেছেন। মানুষ আমাকে দেখে অবাক হয়, অনেকে হাসে, আবার আঁড় চোখেও দেখছেন, তারপরও যদি একটু সচেতন হয় এটাই আমার প্রাপ্তি। আমি চাই, মানুষ সচেতন হোক, করোনাকে মোকাবেলা করুক।
তারেক আরো বলেন, আমি সম্পুর্ণ আমার নিজের ব্যাক্তিগত তহবিল থেকে আমার স্বাধ্যমত যতটুকু সম্ভব এই কাজ করে যাচ্ছি। করোনার এই দুর্যোগময় সময়ে মানুষকে ত্রাণ বিতরণ সহ মানুষকে সচেতন করার জন্য মাক্স বিতরণ, সাবান কিনে এলাকায় কয়েকটি জায়গায় হাত ধোয়ার ব্যবস্থা করে দিয়েছি।
জানা যায়, তারেকুল ইসলাম তারেক উপজেলার ১৩ নং মায়ানী ইউনিয়নের ৯নং ওয়ার্ড মালেক মিয়ার চেয়ারম্যান বাড়ির মরহুম আহচান উল্ল্যাহ ছোট পুত্র । নিজ জন্মভূমির মানুষের সচেতন করতে এমন অভিনব উদ্যোগ নিয়েছেন তিনি।
তারেকুল মানুষকে সচেতন করার জন্য হ্যান্ড মাইক দিয়ে বলে আসছেন, সাবান দিয়ে ঘন ঘন হাত ধৌত করুন, মাস্ক ব্যবহার করুন, জনসমাগম এড়িয়ে চলুন, কাঁশি দেওয়ার সময় টিস্যু বা রুমাল ব্যবহার করুন, বিনা প্রয়োজনে বাইরে যাবেন না, হাত মেলানো ও কুলাকুলি থেকে বিরত থাকুন, প্লিজ সতর্ক হোন, সচেতন হোন।