Saturday, December 15Welcome khabarica24 Online

মীরসরাইতে পরিবার কল্যাণ সেবা প্রচার সপ্তাহ উদযাপিত

খবরিকা প্রতিনিধি ঃ “প্রাতিষ্ঠানিক ডেলিভারি বৃদ্ধি করি ,প্রসব পরবর্তী পরিবার পরিকল্পনা সেবা নিশ্চিত করি” – এই স্লোগান নিয়ে সারাদেশ এর পাশাপাশি মীরসরাইয়ে ও উদযাপিত হচ্ছে পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ ২০১৮।

২৪ নভেম্বার থেকে ২৯ নভেম্বার পর্যন্ত সপ্তাহব্যাপী মীরসরাই উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগ এর পক্ষ থেকে উপজেলার ১৬ টি ইউনিয়নের প্রতিটি পরিবার পরিকল্পনা কেন্দ্রে আনুষ্ঠানিকভাবে পালিত হয়।

উপজেলার ১ করেরহাট থেকে শুরু করে সকল ইউনিয়ন শেষে মীরসরাই সদর ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে (২৯ নভেম্বর ) বৃহস্প্রতিবার এই ক্যাম্পেইন সম্পন্ন হয়। সমাপনি দিন বৃহস্প্রতিবার ২৯ নভেম্বর ও উপজেলা পরিবার পরিকল্পনা কেন্দ্রে সেবা নিতে শতাধিক রোগী। মীরসরাই উপজেলা পরিবার পরিকল্পনার উদ্যোগে এই ক্যাম্পেইনে সার্বক্ষনিক সেবা প্রদান করেন মেডিকেল অফিসার প্রিয়াঙ্কা চৌধুরী ও মেডিকেল অফিসার জনাব মোঃ নাজমুল হোসাইন । বিশেষ করে ইমপ্রানন ও স্থায়ী পদ্ধতি ক্যাম্পে সেবা প্রদান করছেন উক্ত চিকিৎসক দ্বয়। এছাড়া বিভিন্ন ক্যাম্পেইনে আরো উপস্থিত ছিলেন সহকারী পরিবার পরিকল্পনা অফিসার বিজয় রতন চাকমা ও মেরী স্টোপস বাংলাদেশ এর বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ। উক্ত সেবা সপ্তাহে এইবারের প্রতিপাদ্যে প্রাতিষ্ঠানিক ডেলিভারি এবং প্রসব পরবর্তী পরিবার পরিকল্পনা সেবার উপর জোর দেয়া হয়েছে। এই বিষয়ে ডা. প্রিয়াঙ্কা চৌধুরী বলেন অদক্ষ দাই দিয়ে বাসা বাড়িতে ডেলিভারি করা অনিরাপদ এবং মা ও শিশুর জীবনের জন্য মারাত্মক ঝুকিপূর্ণ।নিরাপদ ডেলিভারির জন্য ইউনিয়ন পর্যায়ে রয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র, উপজেলা পর্যায়ে স্বাস্থ্য কমপ্লেক্সের ভিতর রয়েছে মাদার এন্ড চাইল্ড কেয়ার ইউনিট। হবাইকে এইসব সেবা নিতে সচেতনার আহ্বান জানান তিনি। উক্ত সেবা সপ্তাহে উপজেলার বিভিন্ন সেবা ক্যাম্পে ১২৯ রোগীকে তিন বছর মেয়াদী ইমপ্লানন , ৩১ জনকে কপার-টি সেবা, ১৫ জনকে স্থায়ী পদ্ধতি (টিউবেকটমী ও ভেসেকটমী), ৩০ জ কে স্বাভাবিক প্রসব সেবা, ১৪০ জনকে প্রসব পূর্ববর্তী সেবা, ৬৫ জনকে প্রসব পরবর্তী সেবা, ৪০০ জন সাধারন রোগীকে চিকিৎসা, ১৫০ জন কিশোর কিশোরীকে প্রজনন স্বাস্থ্য সেবা প্রদান করা হয় বলে জানান পরিবার পরিকল্পনা বিভাগ।