বৃহস্পতিবার, ১৩ মে ২০২১, ৩০ বৈশাখ ১৪২৮খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

মাথা পিছু আয় বেড়েছে ১৩৬ ডলার

gov_101663

চলতি অর্থ বছরে জিডিপির প্রবৃদ্ধি ৬.১২ শতাংশ এবং দেশের মানুষের মাথাপিছু আয় ১৩৬ ডলার বেড়ে ১ হাজার ১৮০ মার্কিন ডলারে দাঁড়িয়েছে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বুধবার রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলনকক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠক শেষে তিনি এতথ্য জানান।
পরিকল্পনামন্ত্রী বলেন, দেশের মাথাপিছু আয় ১ হাজার ১৮০ মার্কিন ডলার, যা গত বছর ছিল ১ হাজার ৪৪ মার্কিন ডলার। আগামী ২০২১ সালের মধ্যে বাংলাদেশের অর্থনীতির ব্যাপক অর্জন হবে। জিডিপি প্রবৃদ্ধি চলতি অর্থবছরে হয়েছে ৬ দশমিক ১২ শতাংশ।
এর আগে একনেকের বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। বৈঠকে চারটি উন্নয়ন প্রকল্প অনুমোদন দেয়া হয়। বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফিং করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এ সময় উপস্থিত ছিলেন- পরিকল্পনা সচিব ভূঁইয়া সফিকুল ইসলাম ও পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব নজিবুর রহমান।
আ হ ম মুস্তফা কামাল জানান, চারটি উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে মোট ব্যয় হবে ৬ হাজার ৩৮৬ কোটি টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ১ হাজার ৮৬৮ কোটি টাকা, বৈদেশিক সহায়তা থেকে ৪ হাজার ৩১৭ কোটি টাকা এবং সংস্থার নিজস্ব অর্থায়নে ৩২৫ কোটি ব্যয় করা হবে।