Tuesday, July 25Welcome khabarica24 Online

মধ্যপ্রাচের অস্থিতিশীলতার জন্য যুক্তরাষ্ট্র দায়ী : ইরান

আন্তর্জাতিক ডেস্ক :ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খোমেনি বলেছেন, মধ্যপ্রাচের চলমান অস্থিতিশীলতার জন্য যুক্তরাষ্ট্র দায়ী।

সোমবার রাতে ইরানের প্রেসিডেন্ট, পার্লামেন্ট স্পিকার ও প্রধান বিচারপতিসহ পদস্থ কর্মকর্তাদের এক সমাবেশে বক্তব্য রাখতে গিয়ে তিনি এ মন্তব্য করেন।

মধ্যপ্রাচ্যের চরমপন্থি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে ওয়াশিংটনের লড়াইকে  ‘মিথ্যাচার’ বলে দাবি করেছেন খোমেনি।

তিনি বলেন, তোমরা (যুক্তরাষ্ট্র) এবং তোমাদের দালালরা মধ্যপ্রাচ্যের অস্থিতিশীলতার জন্য দায়ী। কারা ইসলামিক স্টেটকে সৃষ্টি করেছে? আমেরিকা। ইসলামিক স্টেটের সঙ্গে লড়াইয়ের যে দাব আমেরিকা করে তা মিথ্যাচার।’

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের বিরুদ্ধে সন্ত্রাসবাদে সমর্থনের যে অভিযোগ করেছেন তাকে বিভ্রান্তিকর বলে উল্লেখ করেন খোমেনি।

তিনি বলেন, আমেরিকা মধ্যযুগীয় ও গোত্রীয় শাসনাধীনে থাকা সৌদিদের পক্ষ নিয়ে এমন একটি স্থানে দাঁড়িয়ে মানবাধিকারের কথা বলে যেখানে গণতন্ত্রের লেশমাত্র নেই।অন্যদিকে তারা গণতন্ত্রের উজ্জ্বল দৃষ্টান্ত ইরানের বিরুদ্ধে অভিযোগের আঙুল তোলে।

যুক্তরাষ্ট্রের সম্পর্ক স্বাভাবিক করার ইরানের কোনো ইচ্ছা নেই উল্লেখ করে তিনি বলেন, ‘আমেরিকান সরকার ইরানের স্বাধীনতার বিরুদ্ধে। ইরানের অস্তিত্ব নিয়ে তাদের সমস্যা রয়েছে। তাদের সঙ্গে আমাদের অনেক সমস্যাই সমাধান হওয়ার নয়।’

খোমেনি বলেন, ‘ আমেরিকা হচ্ছে সন্ত্রাসী রাষ্ট্র। এ ধরণের দেশের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার কোনো ইচ্ছা আমাদের নেই।’