Wednesday, September 20Welcome khabarica24 Online

বড় লিডের পথে ইংল্যান্ড

ক্রীড়া ডেস্ক:প্রথম ইনিংসে ভালো করতে না পারলেও দ্বিতীয় ইনিংসে ব্যাট হাতে দ্যূতি ছড়িয়েছেন ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক অ্যালিস্টার কুক। তার ব্যাটে ভর করে বড় লিডের পথে স্বাগতিক দল।

লর্ডসে শনিবার তৃতীয় দিন শেষে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ইংল্যান্ডের সংগ্রহ ১ উইকেটে ১১৯ রান। তাদের লিড ২১৬ রান। প্রথম ইনিংসে ইংল্যান্ডের করা ৪৫৮ রানের বিপরীতে দক্ষিণ আফ্রিকা করেছিল ৩৬১ রান। অ্যালিস্টার কুক ৫৯ এবং গ্যারি ব্যালেন্স ২২ রানে অপরাজিত থেকে তৃতীয় দিনের খেলা শেষ করেন।

২৪৪ রানে পিছিয়ে থেকে শনিবার তৃতীয় দিনের খেলা শুরু করেন তেম্বা বাভুমা ও কাগিসো রাবাদা। বেশিক্ষণ টিকতে পারেননি এ দুই ব্যাটসম্যান। রাবাদা (২৭) আউট হন লিয়াম ডসনের বলে উইকেটের পিছনে ক্যাচ দিয়ে এবং হাফ-সেঞ্চুরি তুলে ৫৯ রান করা বাভুমাকে আউট করেন মঈন আলী। এরপর কুইন্টন ডি ককের ৫১ ও ফিল্যান্ডের ৫২ রানে ভালোই জবাব দেয় প্রোটিয়ারা। কিন্তু স্বাগতিকদের রান ছাড়িয়ে যেতে পারেননি তারা। ৩৬১ রানে থামে তাদের ইনিংস। বল হাতে ইংল্যান্ডের সেরা স্পিনার মঈন আলী। ৫৯ রানে ৪টি উইকেট নেন এ স্পিনার। এছাড়া দীর্ঘদিন পর দলে ফেরা জেমস অ্যান্ডারসন ও স্টুয়ার্ট ব্রড নেন ২টি করে উইকেট।

৯৭ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে শুরুটা দারুণ করে ইংল্যান্ড। উদ্বোধনী জুটিতে কুক ও জেনিংস ৮০ রান যোগ করেন। বিপজ্জনক জুটি ভাঙেন মর্নি মরকেল। শরীরের ওপর দিয়ে আসা বলে ফ্লিক করতে গিয়ে উইকেটের পিছনে ডি ককের হাতে ক্যাচ দেন ৩৩ রান করা জেনিংস। এরপর আর কোনো উইকেট হারায়নি ইংল্যান্ড।