Sunday, September 23Welcome khabarica24 Online

ব্রণ থেকে মুক্তি পাওয়ার সহজ উপায়

বয়ঃসন্ধিকালীন সময়ে কিশোর-কিশোরী ও তরুণ-তরুণীদের মুখে ব্রণ একটি স্বাভাবিক ব্যাপার। তবে ব্রণ খুবই বিরক্তিকর। মুখের সৌন্দর্য নষ্ট করে দেয়। মুখে তেল চিপচিপে ভাব হওয়ায় ব্যাকটেরিয়ার আক্রমণের ফলে ব্রণের তৈরি হয়।

কে চায় না কোমল, সুন্দর ও পরিস্কার ত্বক পেতে? তবে পরিস্কার ও ব্রণ মুক্ত ত্বক পেতে ঘরোয়া কিছু পদ্ধতি অনুসরণ করলে এ সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। খুব সহজেই এ সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। আসুন জেনে নিই ঘরোয়া পদ্ধতিতে ব্রণ থেকে মুক্তির উপায়।

সরিষা বীজ ব্রণ দূরীকরণে খুবই কার্যকর। কারণ সরিষা বীজে রয়েছে স্যালিলাইক এসিড, যা মুখমন্ডলে ব্যাকটেরিয়া জমতে দেয় না। ব্রণ হলে সরিষা বীজ মধুর সাথে মিশিয়ে পেস্ট করে কটন দিয়ে ব্রণের উপর হালকা ভাবে লাগিয়ে দিন। এরপর ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

ত্বকের যত্নে টমেটো সবচেয়ে ভাল ফল দেয়। কারণ টমেটোতে রয়েছে অ্যান্টিসেফটিক এসিড। পরিমান মতো টমেটো নিয়ে কুচি কুচি করে কিংবা জুস বানিয়ে মুখে লাগিয়ে নিন। লাগানোর কিছুক্ষণ পরে পরিস্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন।

ব্রণ দূরীকরণে রসুন খুবই কার্যকরী। এছাড়া মুখমন্ডলের উজ্জলতা বাড়াতে রসুন ব্যবহার করা হয়। পরিমান মতো রসুন নিয়ে পেস্ট করে ভালভাবে মুখমন্ডলে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

ব্রণে দূরীকরণে ডিমের সাদা অংশ খুব কাজে আছে। ডিম ভেঙে কসুম ফেলে দিয়ে শুধু ডিমের পানি ব্যবহার করুন। এতে ভাল ফল পাওয়া যাবে। এছাড়া ঘুমতে যাওয়া আগে তুলা ভিজিয়ে ব্রণের উপর রেখে দিলে আস্তে আস্তে কমে যায়।