Sunday, September 23Welcome khabarica24 Online

বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধন বন্ধে উকিল নোটিশ

500x350_9099c6e7f90019498c2142254a645e8f_96901_117

 

সারাদেশে সিম নিবন্ধনের ক্ষেত্রে বায়োমেট্রিক পদ্ধতিতে মোবাইল কোম্পানী গুলোর আঙ্গুলের ছাপ নেয়া বন্ধ করতে একটি উকিল নোটিশ পাঠানো হয়েছে। এটি পাঠিয়েছেন সুপ্রিমকোর্টের একজন আইনজীবী। বুধবার দুপুরে সুপ্রিমকোর্টের আইনজীবী ব্যারিস্টার হুমায়ুন কবীর পল্লব ডাকযোগে এ নোটিশটি প্রেরণ করেন।

আইন সচিব, স্ব-রাষ্ট্র সচিব, ডাক ও টেলিযোগাযোগ সচিব, বিটিআরসির চেয়ারম্যান, পুলিশের মহা পরিদর্শক, গ্রামীণফোন, রবি, বাংলালিংক, এয়ারটেল, সিটিসেল, টেলিটক কোম্পানীকে এ নোটিশ প্রেরণ করা হয়। আগামী দুই দিনের মধ্যে সংশ্লিষ্টদের জবাব দিতে বলা হয়েছে।

এতে আরো বলা হয়, বায়োমেট্রিক পদ্ধতিতে সিম রেজিস্ট্রশন করার জন্য সকল মোবাইল কোম্পানী গুলোকে সরকার নির্দেশ দেন। সে কারণে সকল মোবাইল কোম্পানীগুলো নিজে ও এজেন্ট কর্তৃক বায়োমেট্রিক পদ্ধতিতে সিম রেজিস্ট্রেশন করছে। এতে আঙ্গুলের ছাপ দিয়ে তথ্য সংগ্রহ করছে। এতে সঠিকভাবে তথ্য সংগ্রহ করা হচ্ছে। এবং এ আঙ্গুলের ছাপ একজন নাগরিকের সঙ্গে অপর নাগরিকের মিলবে না।

সরকার নিজে এ তথ্য সংগ্রহ করলে আমাদের কোনো আপত্তি নেই। কিন্তু যেহেতু প্রাইভেট কোম্পানীগুলো এ কাজ করছে এসব তথ্য সংরক্ষণ নিয়ে আমাদের শংকা রয়েছে। যদি এসব প্রাইভেট কোম্পানীগুলো থেকে তথ্য চুরি হয়ে দেশী-বিদেশী সন্ত্রাসীদের হাতে যায় তাহলে এর অপব্যবহারের আশংকা করছি।

পরে এ বিষয়ে নোটিশ প্রেরণকারী ব্যারিস্টার হুমায়ুন কবির পল্লব সাংবাদিকদের জানান, ‘বায়োমেট্রিক ডাটা সরকার নিতে পারে। এতে আমার আপত্তি নেই। কিন্তু এখানে প্রাইভেট লিমিটেড কোম্পানীকে ক্ষমতা দেওয়া বে-আইনী। কেননা বিদ্যমান আইন এটাকে অনুমোদন দেয় না।

এছাড়া কোন আইন আদেশের ভিত্তিতে বায়োমেট্রিক পদ্ধতিতে ফিঙ্গার প্রিন্ট নিচ্ছে তা আমরা জানি না। এখানে উদ্বেগের বিষয় হচ্ছে বায়োমেট্রিক ডাটা আমার ব্যক্তির অধিকার ক্ষুন্ন করছে। আমার ব্যক্তিগত তথ্য পাবলিক ডমিনে দিলে এটা আমার বিরুদ্ধে অপরাধীরা ব্যবহার করতে পারে। কেনান এসব তথ্য লিমিটেড কোম্পানী থেকে চুরি হয়ে যেতে পরে। আমার দেওয়া তথ্য আমার বিরুদ্ধে অপব্যবহার হয় সেক্ষেত্রে আমার আইনগত প্রতিকার কি হবে সে বিষয়ে এখানে নির্দেশ না নেই’।