Saturday, November 17Welcome khabarica24 Online

বাংলাদেশের জাতীয় সংসদ ভবন উদ্বোধন

ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, কিছু প্রথম, কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

২৮ জানুয়ারি ২০১৮, রোববার। ১৫ মাঘ, ১৪২৪ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৯৩২ – জাপানি সৈন্যরা সাংহাই দখল করে।
১৯৪৫ – মিয়ানমারের লাশিও থেকে দক্ষিণ পশ্চিম চীনের কুমিং পর্যন্ত বিস্তৃত বার্মা রোড আবার উন্মুক্ত করে দেওয়া হয়।
১৯৮২ – বাংলাদেশের জাতীয় সংসদ ভবন উদ্বোধন। এটি পৃথিবীর দৃষ্টিনন্দন আইনসভা ভবনের একটি। প্রখ্যাত মার্কিন স্থপতি লুই আই কান এর মূল স্থপতি। রাজধানী ঢাকার শের-ই-বাংলা নগরে অবস্থিত এ ভবন এলাকার আয়তন ২১৫ একর। মূল ভবনের পাশাপাশি রয়েছে উন্মুক্ত সবুজ পরিসর, মনোরম জলাধার ও সংসদ সদস্যদের কার্যালয়। ১৯৬১ সালে সংসদ ভবনের নির্মাণ কাজ শুরু হয়। ইতিহাসের নানা চড়াই উৎরাই পেরিয়ে ১৯৮২ সালের ২৮ জানুয়ারি এ ভবনের উদ্বোধন করা হয়।
১৯৮৬ – যুক্তরাষ্ট্রের কেপ কার্নিভালের মহাকাশ স্টেশন থেকে উৎক্ষেপণের ৭৩ সেকেন্ড পর স্পেস শাটল চ্যালেঞ্জারে বিস্ফোরণ ঘটে এবং এর আরোহী ৯ জনের সবাই নিহত হন।
২০১০ – বাংলাদেশের প্রয়াত রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যাকাণ্ডে সংশ্লিষ্ট ৫ খুনি হিসেবে- লেফটেন্যান্ট কর্নেল সৈয়দ ফারুক রহমান, লেফটেন্যান্ট কর্নেল সুলতান শাহরিয়ার রশীদ খান, মেজর একেএম মহিউদ্দিন আহমেদ, মেজর বজলুল হুদা এবং লেফটেন্যান্ট কর্নেল মহিউদ্দিন আহমেদকে ফাঁসিকাষ্ঠে ঝুলানো হয়।

জন্ম
১৮৬৫ – লালা লাজপত রায়, ভারতীয় স্বাধীনতাকামী যোদ্ধা।
১৮৮২ – আবদুল করিম আল খাত্তাবি, মরক্কোর বিখ্যাত রিফ নেতা।

মৃত্যু
১৫৪৭ – ৮ম হেনরি, ইংল্যান্ডের রাজা।
১৫৫৬ – হুমায়ুন, দ্বিতীয় মোঘল সম্রাট।
১৮৪০ – হাজী শরীয়তউল্লাহ, ধর্মীয় সংস্কারক, নীলকর ও সামন্তবাদ বিরোধী নেতা এবং ভারতবর্ষে সংঘটিত ফরায়েজি আন্দোলনের নেতা।
১৯৩৯ – উইলিয়াম বাটলার ইয়েটস, নোবেল পুরস্কার