Tuesday, November 21Welcome khabarica24 Online

বর্ষার জন্য কিছু টিপস

খবরিকা ডেস্ক : এখন বর্ষাকাল। আর এ বর্ষাকালেই জায়গায় জায়গায় জমে থাকে পানি যা রোগ-জীবাণু ছড়াতে ভালই সাহায্য করে। বর্ষার সময় একটু অসাবধানতার কারণেই হতে পারে ডেঙ্গু, ম্যালেরিয়া, চিকুনগুনিয়া বা ডায়রিয়ার মতো ভয়ঙ্কর রোগ। এছাড়া বাতাসের অতিরিক্ত আর্দ্রতার কারণেও ছড়াতে পারে ভাইরাল সংক্রমণ। তবে সাবধানতা অবলম্বন করতে পারলে অবশ্যই নিজেকে সুস্থ রাখা যাবে।

নিচে রইলো কিছু টিপস-

১. খাবারের প্রতি সতর্ক থাকতে হবে। বেশি ভাজা খাবার খাওয়া যাবে না। আর্দ্র আবহাওয়ায় আমাদের হজম ক্ষমতা কমে যায়। তাই বেশি মাছ, মাংস না খেয়ে হাল্কা, সহজপাচ্য রান্না খেতে হবে। স্বাস্থ্যকর, সুষম ডায়েট মেনে চলা এই সময়ে খুবই গুরুত্বপূর্ণ। কাঁচা শাকসবজি থেকে ব্যাকটেরিয়াল সংক্রমণ ছড়াতে পারে। তাই শাকসবজি ভাল করে ধুয়ে রান্না করে তবেই খাবেন। বেশি করে তেতো সবজি খেতে হবে। যেমন- নিম, করলা।

২. বর্ষায় যথেষ্ট পরিমাণে পানি পান করুন। ক্যাফেইন জাতীয় অর্থাৎ চা, কফি, কোল্ডড্রিংস জাতীয় খাবার আমাদের শরীরের তরল কমিয়ে পানিশূন্য করে তোলে তাই এগুলো এড়িয়ে চলতে হবে। সুস্থ থাকতে হার্বাল টি, যেমন : আদা, গোলমরিচ, মধু, পুদিনা, তুলসী চা খেতে পারেন। এই সব চায়ে অ্যান্টি-ব্যাকটেরিয়াল গুণ রয়েছে।

৩. বৃষ্টি বা পানি জমা রাস্তায় হাঁটবেন না। এর ফলে নানা রকম ভাইরাল সংক্রমণ হতে পারে। যার মধ্যে রয়েছে ‘লেপ্টোসিরোসিস’। এর ফলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে গিয়ে হাত ও পায়ের পাতা এবং নখে ছত্রাক সংক্রমণ হতে পারে।