Tuesday, September 25Welcome khabarica24 Online

ফোর-জি চালুর পর সমস্যায় আইফোন গ্রাহকরা

দেশে ফোর-জি সেবা চালু হলেও আধুনিক সেই প্রযুক্তির সেবা পেতে সমস্যায় পড়েছেন আইফোন ব্যবহারকারীরা। ফোর-জি সেবা তো পাওয়াই যাচ্ছে না, বরং ভয়েস কলের ক্ষেত্রেও সমস্যা সৃষ্টি হয়েছে। এক প্রান্ত থেকে আরেক প্রান্তের আইফোন গ্রাহক ঠিকভাবে কথা শুনতে পারছেন না। ফোর-জি সেবা নিতে একই সমস্যায় স্যামসাং-এর গ্রাহকরাও পড়েছেন বলে অভিযোগ পাওয়া গেছে।

চতুর্থ প্রজন্মের মোবাইল ইন্টারনেট সেবা বা ফোর-জি সেবা চালু হয়েছে সোমবার (১৯ ফেব্রুয়ারি)। গ্রামীণফোন, বাংলালিংক ও রবি বর্তমানে এই সেবা চালু করেছে। কিন্তু কাভারেজ এলাকায় মোবাইল হ্যান্ডসেটের কারণে সমস্যায় পড়েছেন গ্রাহকরা। কারণ, সব হ্যান্ডসেটে ফোর-জি সেবা চালু করা যায় না।

আর দেশের আইফোনের গ্রাহকরা ফোর-জি সেবায় উপযুক্ত হলেও সফটওয়্যার আপডেট জনিত কারণে সেবা পাচ্ছেন না। কবে নাগাদ এটি সমাধান হবে তা নিয়েও স্পষ্ট করে কেউ কিছু বলতে পারছেন না।

আইফোন ব্যবহারকারী একাধিক গ্রাহক বলেছেন, মোবাইল ফোনে ইন্টারনেটের উচ্চগতি বা ফোর-জি সেবা চালু হলেও সেই সুযোগ তারা এখনও পাচ্ছেন না। সোমবার থেকে ফোর-জি সেবা চালুর পর ইন্টারনেট ও ভয়েস কলের নেটওয়ার্ক জনিত সমস্যা দেখা দিয়েছে। ইন্টারনেটের ধীরগতি ছাড়াও কথা কেটে যাচ্ছে।

এসব সমস্যা কবে নাগাদ সমাধান হবে তা নিয়েও কোনো তথ্য পাচ্ছেন না আইফোন ব্যবহারকারীরা।

ফোর-জি চালু হওয়া একটি মোবাইল ফোন অপারেটরের একজন কর্মকর্তা বাংলানিউজকে বলেন, ফোর-জি প্যাচ আপডেট না হওয়ায় দেশের ব্যবহারকারীরা ফোর-জি সেবা পাচ্ছেন না। তবে এটি নিয়ে যোগাযোগ করা হচ্ছে, অ্যাপল কর্তৃপক্ষ কাজ করছে।

এ নিয়ে মাসখানেক সময়ও লাগতে পারে বলে ওই কর্মকর্তা বাংলানিউজকে জানিয়েছেন।

বিটিআরসি সচিব সরওয়ার আলম জানিয়েছেন, যেহেতু ফোর-জি লাইসেন্স দেওয়া হয়েছে। এখন আশা করা হচ্ছে শিগগিরই সমস্যার সমাধান হবে।

স্যামসাং গ্রাহকদের অভিযোগ, ফোর-জি চালুর পর থেকে তাদের মোবাইল সেট গরম হয়ে যাচ্ছে। ভয়েস কলে প্রতিবন্ধকতার সৃষ্টি হচ্ছে।