Tuesday, August 20Welcome khabarica24 Online

ফটোগ্রাফি নিয়ে ক্যারিয়ার গড়তে চান মীরসরাইয়ের নুর উদ্দিন নুর ভুঁইয়া

 

তৌহিদুল ইসলামঃ ফটোগ্রাফি নিয়ে এখন অনেকেই ক্যারিয়ার গড়তে চান। তবে ক্যামেরা এখন সহজলভ্য এবং অনেকেই এই পেশায় ঝুঁকে পড়ার কারণে এই ক্ষেেত্রে প্রতিযোগিতাও তৈরি হয়েছে। তাই এই পেশায় টিকে থাকতে হলে প্রয়োজন সৃজনশীলতা। শুধু ক্যামেরা থাকলেই ফটোগ্রাফার হওয়া যায় না। এর জন্য প্রয়োজন পড়ালেখা, অধ্যাবসায়, থাকতে হবে প্রকৃতিতে ভিন্নভাবে দেখার অভ্যাস ও মতা।
প্রতি পদে পদেই নানা বাধা অতিক্রম করতে হয়েছে, অনেকটা দুঃখ নিয়েই কাজ শেখার জন্য অনেকের কাছে ধর্না দিয়েছেন কিন্তু কেউ কাজ শেখাতে চাই নাই। কিন্তু দমে যাননি তিনি লেগে ছিলেন কারন তার স্বপ্ন ছিল ফটোগ্রাফির জগতে কাজ করা, এই জগতটাকে চেনা।
প্রবল ইচ্ছাশক্তি আর কঠোর পরিশ্রমই সব অসাধ্য সাধন করতে পারে বলে বলে জানান southern university Chittagong  ৫ম বর্ষ ছাত্র  ।

ছবির জগতে যাত্রা শুরু করেন ২০১৪ এর আগস্ট মাস থাকে। তিনি হঠ্যাৎ করে এই জগতে পা দিয়েছেন বলে জানান। দৃঢ় বিশ্বাস, কঠোর পরিশ্রমের কারনে নুর উদ্দিন নুর ভুঁইয়া কয়েকবছরে এগিয়েছেন অনেক দূর। বর্তমানে তার একটি স্টুডিও, তিনটি ক্যামেরা, এডিটিং প্যানেলও রয়েছে।

শুরুটা কীভাবে করলেন এমন প্রশ্নের জবাবে নুর উদ্দিন নুর ভুঁইয়া জানান, সখ করে তিনি তার বড় ভাইয়ের কাছে আবদার করলেন একটা মোবাইল কিনে দিতে তার বড় ভাই তাকে একটা টেব আর একটা ক্যামেরা কিনে দেয়। ক্যামেরা যখন নিয়েছিলেন তিনি তখন জানতেন না ছবি তাকে আজকের এই জায়গাতে নিয়ে আসবে।


এক সময় সখের বর্ষে প্রকৃতির গাছ-পালার, প্রজাপতির ছবি তুলতেন। তিনি বলেন আমার মনে হয় সবাই এইভাবে শুরু করে। দেশি-বিদেশি অনেক ফটোগ্রাফারকে আমি খুব ভালো করে ফলো করতাম। তাদের কাজ দেখতাম খুব মন দিয়ে যদিওবা তাদের মতো পারতাম না কিন্তু চেষ্টা করতাম। ২০১৫ থেকে মোটামুটি ভালোই ছবি তুলতে বাংলাদেশের বিভিন্ন ফটোগ্রাফি গ্রুপে ছবি পোস্ট করতেন মোটামুটি ভালোই সাড়া পেতেন সিনিয়রদের কাছ থেকে। তিনি বলেন সময় পেলে ক্যামেরা নিয়ে বের হয়ে যেতাম। মোটামুটি চোখের সামনে যা দেখতেন বা যা ভালো লাগতো তা ক্যামেরার ফ্রেমে বন্দি করতাম।


মোটামুটি পরিবারের সবাই অনেক সাপোর্ট করতেন। তিনি ছিলেন পরিবারের ছোট ছেলে তার বড় ভাইদের আদরের কমতি কোন সময় ছিলোনা নুর উদ্দিন নুর ভুঁইয়া জন্য আর পরিবারের সবাই যেমন সাপোর্ট করছে তার থেকে বেশি সাপোর্ট করছে তার ভাই বন্ধু প্রিয় ফটোগ্রাফার (মাহাফুজ কল্প) উনি না থাকলে হয়তো আজকে এতোটুকু পথ আশা সম্ভব হতো না বলে তিনি জানান। ২০১৬ থেকে প্রোপশনালি wedding photography  শুরু করি/ wedding photographyএর পাশাপাশি  Landscape / photography/lifestyle ছবি তুলতে বেশি ভালবাসতেন।

ভবিষ্যতে নিয়ে রয়েছে নুর উদ্দিন নুর ভুঁইয়া নানা পরিকল্পনা। বাংলাদেশের ফ্যাশন ফটোগ্রাফিতে স্থায়ীভাবে কাজ করতে চান। পাশাপাশি ওয়েডিং টিমকে সম্প্রসারিত করার পরিকল্পনা রয়েছে। তার নিজস্ব ফটোগ্রাফি পেইজও রয়েছে nur photography world যেখানে তার সব তোলা ফ্যাশন এবং ওয়েডিং ফটোগ্রাফি রয়েছে।
যাদের ইচ্ছা আছে, ডেডিকেশন আছে এমন তরুণ ফটোগ্রাফারদের সবসময়ই নিজের সাধ্যমতো উপদেশ কিংবা সহযোগিতা করার চেষ্টা করেন তিনি। তরুণদের এমন সফলতা এগিয়ে যাবে।