Thursday, May 23Welcome khabarica24 Online

পার্থে মামুনুলদের নিবিড় অনুশীলন

2015_09_01_20_09_30_Yd5EcEJRSFNiPE2kUbi8jfIbt6Avn7_original

ঝে আর মাত্র একদিনের অপেক্ষা। এরপরই পার্থে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথমবারের মতো কোন ফুটবল ম্যাচে অংশ নেবে বাংলাদেশ। তবে এটি নিছক কোন প্রীতি ম্যাচ নয়, বিশ্বকাপ বাছাই পর্বের মতো গুরুত্বপূর্ণ একটি ম্যাচ। আগামী তিন সেপ্টেম্বর রাশিয়া বিশ্বকাপের এশিয়া অঞ্চলের বাছাই পর্বে বি গ্রুপের ম্যাচে পরস্পরের মুখোমুখি হবে সফরকারী বাংলাদেশ ও স্বাগতিক অস্ট্রেলিয়া। এ লক্ষ্যে পার্থে চলছে বাংলাদেশ দলের নিবিড় অনুশীলন।

মঙ্গলবার পার্থের সকার ক্লাব গ্রাউন্ডে প্রায় ঘন্টা দুয়েকের কঠোর অনুশীলন করেছে মামুনুল শিবির। দলের সব খেলোয়াড়ই বেশ উজ্জীবিত অস্ট্রেলিয়া ম্যাচের আগে। সবাই মানসিক ও শারিরীকভাবে ফিট। কোন ইনজুরির সমস্যা এখন পর্যন্ত মাথা চাড়া দিয়ে ওঠে নাই।

আগামীকাল বুধবার বাংলাদেশ দল অনুশীলন করবে এনআইবি স্টেডিয়াম গ্রাউন্ডে। এখানেই হবে সেই ম্যাচটি। প্রতিদিন ঘন্টা দুয়েক প্র্যাকটিস করলেও কাল ক্রুইফ শিবির অনুশীলন করবে এক ঘন্টা।

মঙ্গলবার সকালে ওয়েস্ট পার্থের কিংস পার্কে হালকা প্র্যাকটিস করেছে বাংলাদেশ দল। পরে সবাই চলে যায় পার্থের বিখ্যাত স্কারবোরো সমুদ্র সৈকতে। সেখানে অনেক্ষণ হাটাহাটি করে সবাই।

সমুদ্র সৈকতে বাংলাদেশ দলের খেলোয়াড়রা

ক্রিকেটে বাংলাদেশের জন্য অস্ট্রেলিয়া অজানা প্রতিপক্ষ নয়। তবে ফুটবলে একেবারেই নতুন। প্রথমবারের মতো অস্ট্রেলিয়ার মুখোমুখি হওয়ার আগে বাংলাদেশ শিবিরে শংকার সঙ্গে আছে বাড়তি রোমাঞ্চও। দুই দলের শক্তির ব্যবধানটা অনেক। ফিফা র‌্যাংকিংয়ে অস্ট্রেলিয়া ৬১, বাংলাদেশ ১৭০। অস্ট্রেলিয়া বর্তমান এশিয়া চ্যাম্পিয়ন। বিশ্বকাপ খেলার অভিজ্ঞতা তাদের রয়েছে চারবার। তাছাড়া অস্ট্রেলিয়া দলে রয়েছে তারকা সব ফুটবলার। আবার খেলতে হবে তাদের মাঠে।

বিশ্বকাপ বাছাই পর্বে এশিয়ান অঞ্চলে বাংলাদেশ পড়েছে বি গ্রুপে। বাকি প্রতিপক্ষরা হলো তাজিকিস্তান, কিরগিজস্তান, জর্ডান ও অস্ট্রেলিয়া। ঘরের মাঠে দুটি ম্যাচ খেলেছে বাংলাদেশ। প্রথম ম্যাচে কিরগিজস্তানের সঙ্গে ৩-১ গোলে হার। দ্বিতীয় ম্যাচে তাজিকিস্তানের সঙ্গে ১-১ গোলে ড্র। অন্যদিকে অস্ট্রেলিয়া এখন পর্যন্ত একটি ম্যাচ খেলেছে। তা কিরগিজস্তানের বিরুদ্ধে। যে ম্যাচে অস্ট্রেলিয়া জিতেছে ২-১ গোলে।