Friday, August 23Welcome khabarica24 Online

নানা আয়োজনে গণবিয়ে

40_65984_0

পবিত্র শবেবরাতের রাতে সুনামগঞ্জে বরের হাত ধরে শ্বশুরালয়ে উঠবেন অসহায় ২২ তরুণী।

শুক্রবার দুপুরে গণবিয়ের মাধ্যমে তাদের পাত্রস্থ করা হয়। বর্ণাঢ্য আয়োজনে সুনামগঞ্জ সদর উপজেলার মুসলিমপুর মাদ্রাসা মাঠে এই গণবিয়ে অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসকসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা এই গণবিয়ের আয়োজনে অংশগ্রহণ করেন। ধর্মীয় নানা আনুষ্ঠানিকতাই কেবল নয়, বর-কনের সংসার গোছানোর সরঞ্জামাদি প্রদান ও এলাকাবাসীর দুপুরের খাবারের ব্যবস্থাও ছিল এই অনুষ্ঠানে।
সুনামগঞ্জের বল্লভপুরের হতদরিদ্র আব্দুর রহমানের ছেলের সঙ্গে বিয়ের পিড়িতে বসেন রামেশ্বরপুরের আব্দুল জলিলের মেয়ে ইয়াছমিন। ইব্রাহিমপুরের নূর মিয়ার ছেলে সজিব বালিকান্দির নূর হোসেনের মেয়ে সাফিয়া খাতুনকে বিয়ে করেন।
একইভাবে জেলার বিভিন্ন অঞ্চল থেকে আসা ২২ জোড়া বর-কনের সকলেই দরিদ্র অসহায়, এদের বেশিরভাগই দিনমজুর কিংবা বারকি শ্রমিক। ঘটা করে বিয়ের আয়োজনের কথা চিন্তাও করতে পারেন না তারা।
শুক্রবারের এই আয়োজন অপ্রত্যাশিত ছিল তাদের কাছে। বরপক্ষ কিংবা কনেপক্ষ সকলের মুখেই হাসি। বর-কনের মুখে একই কথা, ”দোয়া করবেন, ভবিষ্যৎ জীবনযাপনের তৌফিক যেন হয় মোদের।” একই কামনা অভিভাবকদের মুখেও।
গণবিয়ের উদ্যোক্তা মোহাম্মদ আজিজুল হক সমকালকে জানান, পাঁচ বছর ধরে এলাকার দরিদ্র অসহায় কন্যাদায়গ্রস্তদের এমন সহায়তা করছেন তারা। স্থানীয় ধনাঢ্য ও বিদেশি হৃদয়বানদের সহায়তায় এবার ২২ জনের বিয়ের আয়োজন হয়েছে।