Saturday, November 25Welcome khabarica24 Online

নখের হলদে ভাব দূর করার ঘরোয়া উপায়

নিজেকে আরো বেশী আকর্ষণীয় করতে সুন্দর, পরিষ্কার ও স্বাস্থ্যবান নখের কোন বিকল্প নেই। কিন্তু অনেক সময় অতিরিক্ত নেলপলিশ ব্যবহার, নেল আর্টের কারণে নখ হলদে হয়ে যায়। এছাড়াও রান্না করা, ঘরের কাজ করা ইত্যাদি নানা কারণে নখে দাগ হতে পারে। নখের এই হলদে ভাব দূর করার কিছু ঘরোয়া উপায় রয়েছে।

জেনে নিন উপায়গুলো-

১। লেবুর রস

লেবুর রস নখের হলুদ দাগ তুলতে বেশ কার্যকরী। লেবুর রসে ১০ থেকে ১৫ মিনিট নখ ভিজিয়ে রাখুন। তারপর পানি দিয়ে নখ ধুয়ে ফেলুন। এটি কয়েক দিন করুন। দেখবেন নখের হলদে ভাব দূর হয়ে গেছে।

২। বেকিং সোডা

নখের দাগ দূর করতে যে উপাদানগুলো সবচেয়ে বেশি ব্যবহৃত হয় তার মধ্যে বেকিং সোডা অন্যতম। ১ টেবিল চামচ বেকিং সোডা, ১/২ চাচামচ অলিভ ওয়েল,১ চা চামচ লেবুর রস দিয়ে পেষ্ট তৈরি করুন। পেষ্টটি নরম ব্রাশ দিয়ে নখের ওপর ঘষুন। ৫/১০ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। ভালো পেতে সপ্তাহে ১ বার করুন।

৩। সাদা টুথপেস্ট

দাঁত সাদা করার টুথপেস্ট নখের হলদে ভাব দূর করতে কার্যকর। নখের উপরে অল্প করে সাদা টুথপেস্ট লাগান। তারপর একটি ব্রাশ দিয়ে ঘষুন। কিছুক্ষণ পর কুসুম গরম পানি দিয়ে হাত ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে দুই-তিনবার করুন। এক মাসের মধ্যে নখের দাগ দূর হয়ে যাবে।

৪। হাইড্রোজেন পারঅক্সাইড

হাইড্রোজেন পারঅক্সাইড নখের হলদে দাগ দূর করতে সাহায্য করে। ১/২ কাপ পানির মধ্যে ২/৩ টেবিলচামচ হাইড্রোজেন পারঅক্সাইড মিশিয়ে পেষ্ট তৈরি করে নিন। ২ মিনিট পেষ্টটিতে নখ ভিজিয়ে রাখুন। নরম ব্রাশ দিয়ে নখের হলদে অংশটি ঘষুন। এরপর কুসুম গরম পানি দিয়ে নখ ধুয়ে ফেলুন। সপ্তাহে ১ বার এই পদ্ধতি ব্যবহার করতে পারেন। খুব বেশী জেদি দাগ হলে হাইড্রোজেন পারঅক্সাইড সরাসরি দাগের উপর ব্যবহার করা যেতে পারে। তবে সতর্ক থাকবেন হাইড্রোজেন পারঅক্সাইডের পরিমাণ যেন বেশী না হয়ে যায়।

৫। টি ট্রি অয়েল

আই ডপারে অল্প পরিমাণ টি ট্রি অয়েল নিয়ে নখের উপর লাগান। এভাবে এটি কয়েক মিনিট রেখে দিন। তারপর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি দিনে দুইবার করুন। এছাড়া সমপরিমাণ অলিভ অয়েল এবং টি ট্রি অয়েল একসাথে মিশিয়ে একটি তুলোর বলে এই মিশ্রণ ভিজিয়ে নখের উপর ঘষুন। নিয়মিত কয়েক মাস ব্যবহার করলে নখের হলদে ভাব দূর হয়ে যাবে।