শনিবার, ৪ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ণ ১৪২৮খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

দুবাই এক্সপো ২০২০; প্রবাসীদের মাঝে সংশয়-আতঙ্ক

কামরুল হাসান জনি, দুবাই

dubai-145881

২০২০ এ অনুষ্ঠেয় আন্তর্জাতিক প্রদর্শনীর জন্য আগামী ২৭ নভেম্বর ভোটাভুটির মাধ্যমে ফলাফল পাওয়া যাবে কোথায় অনুষ্ঠিত হবে ওয়ার্ল্ড এক্সপো। ভেন্যু এখনো ঠিক না হলেও নিলামের মাধ্যমে আগ্রহী দেশগুলোতে এগিয়ে আছে দুবাই। এছাড়াও নিজেদের দেশে আয়োজনের জন্য দৌড়ঝাপ চালিয়ে যাচ্ছে থাইল্যান্ড, তার্কি, রাশিয়া ও ব্রাজিল।

ফলাফল বিজয়ী হলে আবুধাবি এবং দুবাই হতে সমদূরবর্তী দুবাইয়ের দক্ষিণ পশ্চিমাঞ্চলের ৪৩৮ হেক্টর আয়তনের জায়গার উপর গড়ে উঠা বাণিজ্যকেন্দ্র জেবেল আলীতে বিশ্ব প্রদর্শনী ২০২০ অনুষ্ঠিত হবে। এ আয়োজনকে সামনে রেখে ইতোমধ্যেই ঐ সংলগ্ন এলাকায় আল মাকতুম আন্তর্জাতিক বিমান বন্দর নির্মাণ করা হয়েছে। এছাড়াও দ্রুতগামী ট্রেনের মাধ্যমে দুবাই আন্তর্জাতিক বিমান বন্দরের সাথে সংযোগ স্থাপন করা হবে বলেও জানা গেছে।

তবে সময় যত ঘনিয়ে আসছে শঙ্কা তত বড়ছে প্রবাসী বাংলাদেশিদের মাঝে। কারণ ভোটাভুটিতে বাংলাদেশ একটি গুরুত্বপূর্ণ ভোটের অধিকার রাখে। এই ভোটাভুটির উপর নির্ভর করছে সংযুক্ত আরব আমিরাতে অবস্থানরত সাড়ে ১২ লক্ষ প্রবাসী বাংলাদেশীর ভাগ্য নির্ধারণ।

ধারণা করা হচ্ছে, রাশিয়ার সাথে বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক এবং নিউক্লিয়ার চুক্তি থাকার ফলে ২০২০ এক্সপো নিয়ে ভোটাভুটির ক্ষেত্রে বাংলাদেশ সরকার রাশিয়াকে সমর্থন দিতে পারে।

এক্ষেত্রে যদি আমিরাত বাংলাদেশের ভোট থেকে বঞ্চিত হয় তাহলে প্রবাসী বাংলাদেশীদের প্রতি আমিরাত সরকারের বৈষম্যমূলক দৃষ্টিভঙ্গি ফুটে উঠতে পারে। এতে করে শ্রমিকদের উপর আমিরাত সরকার কঠোর আইন জারি করতে পারে বলেও সংশয় ও আতঙ্কে প্রবাসী বাংলাদেশিরা। দীর্ঘদিন বাংলাদেশের ভিসা বন্ধ থাকার পরও এখনো কোন পদক্ষেপ নেয়নি আমিরাত সরকার। তার উপর নতুন করে জটিলতা সৃষ্টি হলে শ্রমিকদের স্বাভাবিক কাজকর্মে ব্যাঘাত ঘটতে পারে এমনকি বাংলাদেশি অদক্ষ শ্রমিকদের দেশে ফেরত পাঠানোর মতো পদক্ষেপের আশংকা করা হচ্ছে।

অন্যদিকে, বাংলাদেশ যদি দুবাইকে সমর্থন দেয় তাহলে সাম্প্রতিক সময়ের ভিসা বন্ধের ব্যাপারটি নিয়ে আমিরাত সরকার শীতল অবস্থানে যেতে পারে বলে ধারণা করা হচ্ছে। তাছাড়া সংযুক্ত আরব আমিরাতে অবস্থানরত বাংলাদেশীদের ভাগ্য উন্নয়নসহ আরো প্রায় ৩ লক্ষ প্রবাসী বাংলাদেশীর কর্মসংস্থানের সুযোগ হতে পারে বলেও ধারণা করা হচ্ছে।

এছাড়াও দুবাই ২০২০ এক্সপোর মধ্য দিয়ে এশিয়া অঞ্চলে ব্যাপক বাণিজ্য বিপ্লব ঘটবে এবং এ বিপ্লবের অংশীদার হবে বাংলাদেশ। এমনকি এই ২০২০ ওয়ার্ল্ড এক্সপোকে ঘিরে বাংলাদেশের বাণিজ্য সম্প্রসারণ ও নিজস্ব পণ্য বিশ্ববাজারে ছড়িয়ে দেওয়ার দ্বার উম্মোচিত হবে। তাই ভোটাভুটির ক্ষেত্রে বাংলাদেশকে অত্যন্ত দুরদর্শিতার পরিচয় দিতে হবে বলে সচেতন মহল মনে করেন।

Leave a Reply