Sunday, May 27Welcome khabarica24 Online

তিনটি ব্যাংকের অনুমোদন দিচ্ছে সরকার

দু’টি নয় সরকার তিনটি ব্যাংকের অনুমোদন দিচ্ছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। সোমবার (২৭ নভেম্বর) বেলা ৪টায় ঢাকা ক্লাবে বিমা বিষয়ক এক সেমিনার শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

অর্থমন্ত্রী বলেন, ‘দুটি নয়, তিনটি ব্যাংক অনুমোদন দেয়া হচ্ছে।’ দেশে ব্যাংক খাতের অবস্থা এমনিতেই ভালো নয় এবং ব্যাংকের সংখ্যাও অনেক বেশি।

ব্যাংকের নতুন করে অনুমোদন দিলে সমস্যা আরো বাড়বে কিনা জানতে চাইলে তিনি বলেন,  ‘এটা কোনো বিষয় না। যাদের সমস্যা আছে সেগুলোর মার্জারের সুযোগ রয়েছে। লিকুইডিটি (তারল্য) মানির ওপরও প্রভিশন সংরক্ষণ করা আছে।’

অর্থমন্ত্রী আরো যুক্তি তুলে ধরে বলেন,  দেশে এখনো অনেক এলাকা আছে যেখানে এখনো ব্যাংকিং কার্যক্রম নেই। তবে দুটি ব্যাংক আলোচনায় আসলেও নতুন আরেকটি ব্যাংক কোনটি জানতে চাইলে তিনি বলেন, অনুমদোন হয়ে গেলেই আপনারা জানতে পারবেন।

জানা গেছে, তিনটির মধ্যে একটি হচ্ছে- এর মধ্যে একটি ব্যাংকের উদ্যোক্তা বেঙ্গল গ্রুপের ভাইস চেয়ারম্যান জসীম উদ্দিনের ‘বাংলা ব্যাংক। অন্য একটি ব্যাংকের নাম হচ্ছে পিপলস ইসলামী ব্যাংক। এটির উদ্যোক্তা সন্দীপের এম এ কাশেম।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত তাদের ব্যাংক দেওয়ার ইচ্ছা পোষণ করে প্রধানমন্ত্রীর কাছে চিঠি দিয়েছেন। চিঠির অনুলিপি পাঠানো হয়েছে বাংলাদেশ ব্যাংকে।

সূত্র মতে, বেঙ্গল গ্রুপের ভাইস চেয়ারম্যান জসীম উদ্দিন নতুন একটি ব্যাংকের জন্য বাংলাদেশ ব্যাংকে আবেদন করেন। প্রস্তাবিত ওই ব্যাংকটির নাম ‘বাংলা ব্যাংক। বেঙ্গল গ্রুপের চেয়ারম্যান নোয়াখালী-২ আসনের আওয়ামী লীগের সংসদ সদস্য মোরশেদ আলম। তিনি মার্কেন্টাইল ব্যাংকের পরিচালক ও সাবেক চেয়ারম্যান। এ ছাড়া জসীম উদ্দিন ২০১২ সালে অনুমোদন দেওয়া মেঘনা ব্যাংকের উদ্যোক্তা শেয়ারহোল্ডার।