Sunday, March 24Welcome khabarica24 Online

:::ড. ধর্মকীর্তি মহাথেরো এর সুবর্ণ জয়ন্তী ::: মীরসরাইয়ে আন্তর্জাতিক বৌদ্ধ মহাসম্মেলনে শান্তি এবং অহিংসার বার্তায় বয়ে আনুক বিশ্ব শান্তি : ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন

নিজস্ব প্রতিনিধি :: বিশ্বনাগরিক ড. ধর্মকীর্তি মহাথেরো এর ৫০ বছর পূর্তিতে সুবর্ণ জয়ন্তী উপলক্ষে ৮ মার্চ (শুক্রবার) বিকেল পর্যন্ত দশদিন ব্যাপী অনুষ্ঠান দমদমা-নবাবপুর ধর্মকীর্তি বৌদ্ধ বিহারের প্রাঙ্গনে সম্পন্ন হয়। উক্ত অনুষ্ঠানে গৃহায়ন ও গনপূর্তমন্ত্রণালয়ের সংসদীয় কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি বলেন মীরসরাইয়ে আন্তর্জাতিক বৌদ্ধ মহাসম্মেলনে শান্তি এবং অহিংসার বার্তায় বয়ে আনুক বিশ্ব শান্তি । তিনি মীরসরাইয়ের গ্রামীন জনপদে বিশ্বের বিভিন্ন দেশ হতে আগত বৌদ্ধ ধর্মের শান্তির বার্তাবাহক ভিক্ষুগনকে শুভেচ্ছা জানান। তিনি আরো বলেন হাজার বছর ধরে এদেশের মানুষ মিলেমিশে নিজ নিজ ধর্ম পালনের পাশাপাশি অন্যের ধর্মের প্রতি যে শ্রদ্ধা ও সমপ্রীতি প্রদর্শন করে আসছে তা আমাদের অহংকার। প্রাচীনকাল থেকে বৌদ্ধ ধর্মালম্বীদের এ জাতীয় অনুষ্ঠানের মাধ্যমে সমাজে শান্তি এবং অহিংসার বার্তা ছড়িয়ে দিয়ে আমাদের কৃষ্টি, সভ্যতা, সংস্কৃতি ও সামাজিক বিভিন্ন কর্মকান্ডে ঐতিহ্যবাহী অবদান রেখে আসছে। মীরসরাইয়ের অর্থনৈতিক জোনকে কেন্দ্র করে এই জনপদে ও শীঘ্রই গড়ে উঠবে আন্তর্জাতিক মানের হাসপাতাল, বিশ্ববিদ্যালয় সহ নানা শিক্ষামূলক ক্যাম্পাস। ধর্মকীর্তি ইন্টারন্যাশনাল পিচ্ এন্ড প্রগ্রেস সোসাইটির উদ্যোগে নব নির্মিত দমদমা-নবাপুর ধর্মকীর্তি বৌদ্ধ বিহারের দ্বারোদঘাটন বুদ্ধমূর্তি প্রতিষ্ঠা এবং অত্র বিহারের সুযোগ্য অধ্যক্ষ আন্তজার্তিক খ্যাতিসম্পন্ন বৌদ্ধ পন্ডিত শেষ দিনের উক্ত অনুষ্ঠানে চট্টগ্রাম বৌদ্ধ বিহারের ড. জ্ঞানশ্রী মহাথেরোর সভাপতিত্বে স্বাগত বক্তব্য প্রদান করেন অনুষ্ঠান উৎযাপন কমিটির সভাপতি ড. জ্ঞানরতœ মহাথেরো । উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন আওয়ামীলীগের প্রেসিডিয়াম সদস্য গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রনালয়ের স্থায়ী কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এম.পি।
স্বাগত বক্তব্য দেন, অনুষ্ঠান উদযাপন কমিটির সভাপতি ড. জ্ঞানরতœ মহাথেরো, আশীর্বাদক ছিলেন, কুমিল্লা কণকস্তপ বিহার অধ্যক্ষ ধর্মরক্ষিত মহাথেরো। আন্তর্জাতিক বৌদ্ধ মহাসম্মেলন উদযাপন পরিষদের প্রধান সমন্বয়কারী কৃষিবিদ পুষ্পেন্দু বড়ুয়ার সার্বিক তত্বাবধানে বিশেষ অতিথি ছিলেন, আরএফএল গ্রুপের সিইও কামরুল হাসান, সিঙ্গাপুরের টনি লিও, রেইনবো পেইন্টের ডিজিএম সাজ্জাদুল আলম, শ্রীলঙ্কার হারাস্কারে নাগিতা থেরো, আমেরিকার ফরা বিজিতা ধাম্মাপানি, মীরসরাই উপজেলা পরিষদের সদ্য নির্বাচিত চেয়ারম্যান জসিম উদ্দিন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির চৌধুরী। জয়ন্তী নায়কের অভিব্যক্তি করেন দমদমা-নবাবপুর ধর্মকীর্তি বৌদ্ধ বিহার অধ্যক্ষ ড. ধর্মকীর্তি মহাথেরো, মালয়েশিয়ার বিলাসা মহাথেরো, দমদমা-নবাবপুর ধর্মকীর্তি বৌদ্ধ বিহারের বোধিরতœ ভিক্ষু। সম্পাদকীয় প্রতিবেদন উত্থাপন করবেন অনুষ্ঠান উদযাপন কমিটির মহাসচিব ডা. অসীম রঞ্জন বড়ুয়া। মালেশিয়ার বিলাসা মহাথেরো বরণ, বোধিরতœ শ্রমণের উপসম্পদা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে শ্রীলংকা, থাইল্যান্ড, মালেশিয়া, ভারত, সিঙ্গাপুর, চীন, জাপান, অষ্ট্রেলিয়া আমেরিকা ও ইউরোপের বিভিন্ন দেশের উচ্চ পর্যায়ের ভিক্ষুসংঘসহ দেশী বিদেশী ৫শ’ ভিক্ষুসংঘ অংশগ্রহণ করেন।
এছাড়া কর্মসূচির মধ্যে ছিল আকাশ প্রদীপ উত্তোলন, আতশবাজি প্রদর্শনী, সাংস্কৃতিক অনুষ্ঠান। আরো উপস্থিত ছিলেন নব নির্বাচিত উপজেলা ভাইস চেয়ারম্যান আলা উদ্দিন, বারইয়ারহাট পৌরসভার মেয়র নিজাম উদ্দিন, করেরহাট ইউনিয়নের চেয়ারম্যান এনায়েত হোসেন নয়ন, ছাত্রলীগ সভাপতি তানভীর হোসেন তপু সহ প্রমুখ। উক্ত মহাসম্মেলনে মালয়েশিয়া, শ্রীলংকা, সিঙ্গাপুর, সহ বিভিন্ন দেশ থেকে প্রায় ৫শত ভান্তে উক্ত মহাসমাবেশে উপস্থিত ছিলেন।