Sunday, September 22Welcome khabarica24 Online

‘ডুব’ নিয়ে সেন্সর বোর্ডে শাওনের চিঠি

Doob20170216152124

বিনোদন ডেস্ক : জনপ্রিয় নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী নির্মাণ করেছেন ‘ডুব’ শিরোনামের সিনেমা। ভারত-বাংলাদেশের যৌথ প্রযোজনার এ সিনেমাটিতে গুণী অভিনয়শিল্পী ইরফান খানের বিপরীতে দেখা যাবে বাংলাদেশের জনপ্রিয় অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশাকে। সিনেমাটির শুটিং সম্পন্ন করে এখন সেন্সর প্রিভিউ কমিটিতে জমা আছে।

সিনেমাটি সেন্সর বোর্ডে জমা হওয়ার আগেই সম্প্রতি পরিচালক-অভিনেত্রী মেহের আফরোজ শাওন এ সিনেমাটি নিয়ে সেন্সর বোর্ডে চিঠি পাঠিয়েছেন।

‘ডুব’ সিনেমাটি শুটিং শেষ হয়েছে অনেকদিন আগেই। মুক্তির জন্য সব প্রস্তুতিও প্রায় সম্পন্ন। এমন অবস্থায় গত বছরের ৪ নভেম্বর কলকাতার একটি শীর্ষ দৈনিক ‘হুমায়ূন আহমেদের চরিত্রে ইরফান? কিন্তু এত লুকোছাপা কেন’ শিরোনামে প্রকাশিত একটি খবরে পাল্টে যায় দৃশ্যপট। এরপর থেকে বিভিন্ন সংবাদমাধ্যমে উঠে আসে ‘ডুব’ সিনেমাটি হুমায়ূন আহমেদের বায়োপিক। এতে পরিবারে কারো অনুমতি নেয়া হয়নি। তবে এ বিষয়টি স্বীকার না করলেও সরাসরি অস্বীকারও করেননি পরিচালক ফারুকি।

এসব বিষয় নজরে নেয়ার জন্যই পরিচালক ও অভিনেত্রী শাওনের এ চিঠি। এ প্রসঙ্গে সেন্সর বোর্ডের সচিব মুন্সি জালাল উদ্দিন  বলেন, “শাওন ম্যাডাম সেন্সর বোর্ডে দেয়া চিঠিতে উল্লেখ করেছেন, ‘বিভিন্ন সংবাদমাধ্যমে জানতে পারি ‘ডুব’ সিনেমায় জনপ্রিয় কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের জীবন অবলম্বনে তৈরি করা হয়েছে। এতে পরিবারের কারো অনুমতি নেয়া হয়নি।’ তিনি বিষয়টি সেন্সর বোর্ড কর্তৃপক্ষের নজরে নেয়ার অনুরোধ জানিয়েছেন।”

‘ডুব’ সিনেমাটি কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের বায়োপিক কিনা তা এখনো প্রমাণিত হয়নি। সিনেমাটি মুক্তির আগে সংশ্লিষ্টরা সস্তা প্রচারণার জন্য এমনটি করেছেন কিনা চলচ্চিত্রাঙ্গনে এ নিয়েও আলোচনা হয়েছে।

‘ডুব’ সিনেমার ইংরেজি নাম ‘নো বেড অব রোজেস’। এ সিনেমার মাধ্যমে প্রথম বাংলাদেশের কোনো সিনেমায় অভিনয় করেছেন বলিউডের জনপ্রিয় অভিনেতা ইরফান খান। সিনেমায় তার সহ-শিল্পীরা হলেন নুসরাত ইমরোজ তিশা, পার্ণো মিত্র, রোকেয়া প্রাচী, ব্রাত্য বসু এবং নাদের চৌধুরি। সিনেমাটি বাংলাদেশে জাজ মাল্টিমিডিয়ার সঙ্গে যৌথভাবে প্রযোজনা করেছে ভারতের এসকে মুভিজ ও ইরফান খানের প্রযোজনা প্রতিষ্ঠান আইকে কোং।