Sunday, September 23Welcome khabarica24 Online

ডিমের হালি ১২ টাকা: শুরুর আগেই শেষ ডিম বিক্রি

আজ ১৩ অক্টোবর শুক্রবার। এদিনটি বিশ্ব ডিম দিবস হিসেবে সারা বিশ্বে পালিত হয়। এ উপলক্ষে রাজধানীর খামারবাড়িতে ১২ টাকা হালিতে ডিম বিক্রির ঘোষণা দেওয়া হয়। বিশেষ দামে ডিম বিক্রি হওয়ার কথা শুনে সেই সাতসকাল থেকেই লাইন ধরে রাজধানীর বিভিন্ন স্থান থেকে আসা সাধারণ মানুষ।
শুক্রবার বিশ্ব ডিম দিবস উপলক্ষে বিশ্বের ৪০টিরও বেশি দেশের সঙ্গে বাংলাদেশেও একযোগে উদযাপিত হচ্ছে বিশ্ব ডিম দিবস।

এ উপলক্ষে খামার বাড়ির কৃষিবিদ ইনস্টিটিউশনে বিশেষ ছাড়ে ডিম বিক্রির সিদ্ধান্ত নিয়েছিল বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাষ্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল এবং প্রাণিসম্পদ অধিদফতর। কিন্তু ক্রেতাদের অতিরিক্ত চাপের কারণে এবং ক্রেতাদের হুরোহুরির কারণে বেশ কিছু ডিম ভেঙে যাওয়ার ৩ টাকার ডিম আর বিক্রি না করার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। ডিম ক্রেতাদেরও সরিয়ে দেয় পুলিশ।

রুহুল আমিন নামে এক ক্রেতা অভিযোগ করে বলেন, সকাল সাড়ে ৮টা বাজে এসে ডিম কিনার জন্য লাইন দাড়িয়েছে। এখন সকাল ১১টা বাজে ডিম দেওয়ার কোন খোঁজ-খবর নেই। এটা হয়রানি ছাড়া আর কিছুই নয়।

এক ব্যক্তি সর্বোচ্চ ৯০টি ডিম কিনতে পারবে বলে প্রথমে ঘোষণা দিলেও আজ সকালে আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়েছে প্রতিজনে সর্বোচ্চ ১২টি কিনতে পারবেন।

জানা যায়, বিশ্ব ডিম দিবস উপলক্ষে এই কারণে বিশেষ এই মূল্যে ডিম বিক্রির উদ্যোগ নিয়েছে প্রাণিসম্পদ অধিদফতর ও বিপিআইসিসি। বাংলাদেশ বিশ্বের ৪০টিরও বেশি দেশের সঙ্গে মিলে বিশ্ব ডিম দিবস পালন করবে। এই উপলক্ষে শুক্রবার সকালে কৃষিবিদ ইন্সটিটিউশন থেকে শোভাযাত্রা বের করা হবে। পরে থ্রি-ডি হলে এক আলোচনা সভাও অনুষ্ঠিত হবে বলেও জানা যায়।

কৃষিবিদ ইনস্টিটিউশনের নিরাপত্তাকর্মী আবদুস সোবহান জানান, ডিম না পেয়ে দোকান থেকে নিয়ে আয়োজকদের দিকে ছুঁড়ে মারেন অনেকে।কর্তব্যরত পুলিশ কনস্টেবল জলিল আহমেদ জানান, এই পরিকল্পনা সুন্দর কিন্তু পর্যাপ্ত ডিম না থাকায় যা হওয়ার তাই হয়েছে।