Saturday, August 18Welcome khabarica24 Online

জেএসসি ও জেডিসির ফলাফল প্রকাশ, আপনি জানবেন যেভাবে

আগামীকাল ৩০ ডিসেম্বর ২০১৭ সালের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) এবং প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে।

শনিবার সকাল ১০ টায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী অ্যাডভোকেট মো: মোস্তাফিজুর রহমান প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফলের কপি প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে তুলে দেবেন।

এরপরে দুপুরে সচিবালয়ে শিক্ষামন্ত্রী এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে পৃথক সংবাদ সম্মেলন করে আনুষ্ঠানিকভাবে এফল ঘোষণা করবেন। পরে শিক্ষার্থীরা বোর্ডের ও মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এবং মোবাইলে এসএমএসের মাধ্যমে ফল জানতে পারবে।

মোবাইলে যেভাবে জানা যাবে জেএসসি/জেডিসির ফলঃ যে কোনো মোবাইল অপারেটর থেকে ফল জানতে মেসেজ অপশনে গিয়ে JSC/JDC লিখে স্পেস দিয়ে শিক্ষা বোর্ডের নামের প্রথম তিন অক্ষর (যেমন, Dhaka বোর্ডের জন্য DHA) লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে 2017 লিখে 16222 নম্বরে এসএমএস পাঠাতে হবে।

বিভিন্ন বোর্ডের নামের তিন অক্ষর যেমনঃ DHA = Dhaka Board , COM = Comilla Board , RAJ = Rajshahi Board , JES = Jessore Board , CHI= Chittagong Board , BAR = Barisal Board , SYL = Sylhet Board , DIN = Dinajpur Board , MAD = Madrassah Board , TEC= Technical Board এরপর একটি স্পেস দিয়ে রোল লিখতে হবে আবার একটি স্পেস দিয়ে পরীক্ষার সাল 2017 লিখতে হবে।

জেএসসির জন্য Example: JSC <স্পেস>DHA <স্পেস>123456 <স্পেস>2017, এই মেসেজটি পাঠাতে হবে 16222 নম্বরে।

জেডিসির জন্য Example: JDC<স্পেস>MAD<স্পেস>123456<স্পেস>2017, এই মেসেজটি পাঠাতে হবে 16222 নম্বরে।

এছাড়া অনলাইনে www.educationboardresults.gov.bd www.moedu.gov.bd ওয়েবসাইটে ও নিজ নিজ বোর্ডের ওয়েবসাইট থেকেও ফলাফল জানা যাবে।

মোবাইলে যেভাবে জানা যাবে প্রাথমিক/ইবতেদায়ী শিক্ষা সমাপনীর ফলঃ

DPE লিখে স্পেস দিয়ে থানা/উপজেলার কোড নম্বর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে 2017 লিখে 16222 নম্বরে এসএমএস পাঠিয়ে জানা যাবে প্রাথমিক শিক্ষা সমাপনীর ফল।