Monday, September 24Welcome khabarica24 Online

চোখ ভালো রাখতে এই ৬টি বিষয় অবশ্যই মেনে চলুন

ডেস্ক-

নিঃসন্দেহে চোখ আমাদের অমূল্য সম্পদ। চোখে যিনি দেখেন না তিনিই বোঝেন পৃথিবীতে চোখের কী মর্ম। তাই চোখের ব্যাপারে আমাদের আরও সচেতন হওয়া উচিত। কারণ চোখ মানুষের অন্যান্য অঙ্গ-প্রত্যঙ্গের তুলনায় একটু বেশি স্পর্শকাতর। এই জন্য চোখের কিছু বাড়তি যত্নের  প্রয়োজন। জেনে নিন চোখ ভালো রাখার কিছু সহজ উপায়।

ফল ও সবজি

চোখ ভাল রাখতে গাজর অনেক উপকারি। গাজরের পাশাপাশি প্রচুর পরিমাণে সবুজ শাক-সবজি, বাদাম, কমলালেবু খান। টাটকা শাক-সবজিতে থাকে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিড্যান্ট, ভিটামিন ‘এ’ এবং ভিটামিন ‘সি’। যা চোখের কর্নিয়া ভাল রাখতে সাহায্য করে। ছানি পড়ার হাত থেকেও বাঁচায়।

ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড

ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড চোখের স্নায়ুকোষগুলিকে সুস্থ রাখে। রেটিনাকে সুরক্ষিত রাখে। তাই চোখ ভাল রাখতে স্যামন, টুনা, হ্যালিবাটের মতো ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ মাছ খান।

ধুমপান ছাড়ুন

আমরা জানি ধুমপান মানবদেহের জন্য কতোটা ক্ষতিকর। আর এটাও জানা দরকার যে, অতিরিক্ত ধুমপান চোখের ক্ষতি করে। রেটিনা নষ্ট হওয়ার সম্ভাবনাও থাকে। পাশাপাশি, এর ফলে ক্ষতি হয় চোখের স্নায়ুকোষগুলিরও।

চোখে জলের ঝাপটা

দিনে ১০ থেকে ১৫ বার চোখে জলের ঝাপটা দিন। তাতে চোখ ঠাণ্ডা থাকে। চোখ আর্দ্র হয় ও রক্তসঞ্চালন বাড়ে। তবে বরফজল বা মাত্রাতিরিক্ত গরম জল দেবেন না।

পর্যাপ্ত ঘুম

প্রতি দিন রাতে পর্যাপ্ত ঘুমের ফলে চোখ ভাল থাকে। ঘুমের সময় চোখের পেশি শিথিল হয়। চোখও সতেজ থাকে। কম ঘুমে চোখের পেশিতে চাপ পড়ে। ফলে চোখ জ্বালা হতে পারে।

নিয়মিত চোখ পরীক্ষা

বছরে অন্তত দুইবার নিয়ম করে চোখ পরীক্ষা করানো জরুরি। এতে ছানি, গ্লুকোমা বা রেটিনার ম্যাকুলার ক্ষয়ের মতো মারাত্মক সমস্যা অল্পেই ধরা পড়ে।