সোমবার, ১৩ সেপ্টেম্বর ২০২১, ২৯ ভাদ্র ১৪২৮খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

চীন প্রথম ‘অদৃশ্য ড্রোন’ ওড়ালো

china drone aircraft

চীন প্রথমবারের মতো সফলভাবে ‘অদৃশ্য ড্রোন’ ওড়ালো। বৃহস্পতিবার রাষ্ট্রীয় গণমাধ্যম চায়না ডেইলি প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে এ খবর জানিয়েছে। প্রতিবেদনে এর নাম উল্লেখ করা হয়েছে ‘ধারালো তলোয়ার’। এটি চেংডুতে প্রায় ২০ মিনিট পরীক্ষামূলকভাবে উড়েছে।
সাম্প্রতিক বছরগুলোতে চীন ‘অদৃশ্য’ বিমান তৈরিতে মনোযোগী হয়েছে। এতে অন্তর্ভুক্ত রয়েছে জে-২০ ও জে-৩১ ‘অদৃশ্য’ যুদ্ধবিমান।
গত সেপ্টেম্বরে চীন চালকবিহীন ড্রোন পূর্ব চীন সাগরে বিতর্কিত কিছু দ্বীপের কাছাকাছি উড়ায়। এতে জাপানের সঙ্গে উত্তেজনা তৈরি।
এ ঘটনায় জাপান বলেছে, তাদের আকাশীসীমা লঙ্ঘন করলে চালকবিহীন বিমানকে ভূপাতিত করা হতো। চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, জাপান চীনা বিমান ভূপাতিত করার চেষ্টা করলে তা হবে ‘যুদ্ধের নামান্তর’।রাষ্ট্রনিয়ন্ত্রিত পত্রিকা চায়না ডেইলি শুক্রবার জানিয়েছে, ‘অদৃশ্য ড্রোন’-এর সফল উড্ডয়নের মাধ্যমে আকাশে পশ্চিমা দেশগুলোর সঙ্গে শক্তির পার্থক্য আরেক দফা কমাতে সক্ষম হলো।বিবিসি’র প্রতিরক্ষাবিষয়ক সাংবাদিক জোনাথন মার্কাস জানান, চীন পরাশক্তি অভিজাত ক্লাবে যোগ দিচ্ছে, যেখানে রয়েছে যুক্তরাষ্ট্র, ইসরায়েল, ফ্রান্স ও যুক্তরাজ্য। এরা ইউএভি (চালকবিহীন আকাশ যান) প্রযুক্তির মাধ্যমে আকাশসীমায় চাপ তৈরি করছে। বিবিসি।

উৎস- কালেরকন্ঠ

Leave a Reply