Friday, September 21Welcome khabarica24 Online

চলছে আঠারো দলের হরতাল

ww

তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে সারাদেশে হরতাল চলছে। থেমে থেমে সংঘর্ষ, ভাঙচুর, অগ্নিসংযোগ, গুলি বিনিময়ের মাধ্যমে পালিত হচ্ছে ১৮ দলীয় জোটের হরতাল। সংঘর্ষে বেশ কয়েকজন নিহত হয়েছেন। হরতালের পরিস্থিতি নিয়ে পরিবর্তন প্রতিনিধিদের পাঠানো খবর-

পাবনা : জেলা মুলাডলিতে শিবিরের সাথে ছাত্রলীগের সংঘর্ষ ও গুলিবিনিময়ে জুলহাস উদ্দিন মুন্নাফ (২৮) নামের এক শিবিরকর্মী নিহত হয়েছেন। এ সময় ৫ জন গুলিবিদ্ধসহ আহত হয়েছেন কমপক্ষে আরো ২০ জন। আহতদের পাবনা ও রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

ঈশ্বরদী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বিমান কুমার দাস জানান, পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। নিহতের লাশ উদ্ধার করে পুলিশ হেফাজতে নেওয়া হয়েছে।

পটুয়াখালী: পটুয়াখালীর কলাপাড়ায় যুবলীগের অফিসে হামলা চালিয়েছে দুর্বৃত্তরা। এ ঘটনায় ১৭ জন আহত হয়েছেন।

গাজীপুর: গাজীপুরে হরতালের সমর্থনে মিছিল, গাড়িতে অগ্নিসংযোগ ও ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কয়েক রাউন্ড রাবার বুলেট ছোড়ে। এসময় পুলিশ ৩ পিকেটারকে আটক করে।

টাঙ্গাইল: টাঙ্গাইলে ১৮ দলের ডাকা দেশব্যাপী ৬০ ঘণ্টার হরতালের প্রথম দিনে একটি মিছিল বের করে হরতাল সমর্থনকারীরা। কোনো প্রকার অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি): হরতালের সমর্থনে মিছিল করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) শাখা ছাত্রদল। এ সময় পুলিশকে লক্ষ্য করে ৩টি ককটেল নিক্ষেপ করে পিকেটাররা।

নরসিংদী: নরসিংদীর মাধবদীতে গাছের গুড়ি ফেলে ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করে রাখে হরতাল সমর্থকরা। মহাসড়ক অবরোধের সময় পুলিশের সাথে হরতালকারীদের ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এসময় নাশকতার অভিযোগে ১০ জনকে আটক করেছে পুলিশ।

বরগুনা: বরগুনার বামনায় হরতাল সমর্থকদের অতর্কিত হামলায় পুলিশের একজন উপ-পরিদর্শকসহ(এসআই)৬ পুলিশ সদস্য গুরুতর আহত হয়েছেন।

যশোর: যশোরের অভয়নগরে আওয়ামী লীগ-বিএনপি সংঘর্ষে পৌর যুবলীগের সাধারণ সম্পাদক আলমগীর হোসেন শিমুল (৩৫)কে কুপিয়ে হত্যা করেছে পিকেটাররা। এ হামলায় শিমুলের তিন সহযোগী লিমন, আরমান ও এনামুলও গুরুতর আহত হয়েছেন।

অভয়নগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাজী আবদুস সালেক শিমুল জানিয়েছেন, বিএনপি-জামায়াতের মিছিল থেকে শিমুলের ওপর হামলা চালানো হয়েছে। এতে ঘটনাস্থলেই তিনি নিহত হন।

দিনাজপুর: দিনাজপুরে সড়ক অবরোধ, ঝটিকা মিছিল, রাস্তায় আগুনসহ বিভিন্ন স্থানে  পিকেটিং করেছে হরতাল সমর্থনকারীরা। এ সময় শিবিরের ১জন ও বিএনপি’র ১জন কর্মীকে আটক করেছে কোতয়ালী পুলিশ।

বরিশাল: বরিশালে ৮ টি যানবাহন ভাঙচুর ও পৃথক পৃথক বিক্ষোভ মিছিল করেছে হরতাল সমর্থনকারীরা। সকাল থেকে বরিশাল থেকে দুরপাল্লার কোন রুটে বা আভ্যন্তরীন রুটে যানবাহন চলাচল করেনি।

ভোলা: ভোলায় সকাল থেকে শান্তিপূর্ণ হরতাল চলছে। হরতাল চলাকালে কোথাও কোন অপ্রীতিকর ঘটনার সংবাদ পাওয়া যায়নি।

ব্রাহ্মণবাড়িয়া: ব্রাহ্মণবাড়িয়ায় ১৮ দলের নেতাকর্মীরা শহরে বিভিন্ন স্থানে পিকেটিং ও খণ্ড খণ্ড মিছিল করছে হরতালের সমর্থনে। বন্ধ রয়েছে দোকান, ব্যবসা প্রতিষ্ঠান ও দূরপাল্লার যান চলাচল। এছাড়া ৫ পিকেটারকে আটক করেছে পুলিশ।

ঝালকাঠিতে: ঝালকাঠিতে সকাল সাড়ে ৮টায় বরিশাল-ঝালকাঠি আঞ্চলিক মহাসড়কের কাচারি বাড়ি এলাকায় গাছ ফেলে সড়ক অবরোধ করে রাখে পিকেটাররা।

কুড়িগ্রাম: কুড়িগ্রামে পুলিশি বাধা উপেক্ষা করে মিছিল করেছে বিএনপি’র নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের নেতাকর্মীরা। পরে কুড়িগ্রাম-চিলমারী সড়কের যতিনের হাট এলাকায় বিক্ষোভ করে টায়ার জ্বালিয়ে সড়ক অবরোধ করে।

লক্ষ্মীপুর: লক্ষ্মীপুরে সড়ক অবরোধ, বিক্ষোভ মিছিল ও ককটেল বিস্ফোরণের মধ্য দিয়ে চলছে হরতাল।সকাল থেকে জেলা সদরের উত্তর তেমুহনী, আলিয়া মাদ্রাসা, মিয়া রাস্তার মাথাসহ বিভিন্ন জায়গায় বিক্ষোভ মিছিল ও টায়ার জ্বালিয়ে সড়ক অবরোধ করে পিকেটাররা। এসময় প্রায় ২৫-৩০টি ককটেল বিস্ফোরণ ঘটায় হরতাল সমর্থনকারীরা।

মানিকগঞ্জ: মানিকগঞ্জে হরতাল সমার্থকরা টায়ার জ্বালিয়ে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে। পুলিশ ধাওয়া দিলে পিকেটাররা পালিয়ে যায়।

ময়মনসিংহ: ময়মনসিংহে পিকেটাররা বিক্ষোভ মিছিল, রাস্তা অবরোধ, ককটেল বিস্ফোরণ ও অগ্নিসংযোগ করেছে পিকেটাররা। তবে বড় ধরনের কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

নীলফামারী: নীলফামারীতে সকালে জেলা বিএনপি ও এর অঙ্গসংগঠন শহরের পৌরমার্কেটের দলীয় কার্যালয়ের সামনে বের হয়। বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পুনরায় দলীয় কার্যালয়ে এসে শেষ হয়।

নোয়াখালী: নোয়াখালীতে বিক্ষিপ্ত ঘটনার মধ্যদিয়ে হরতাল চলছে। খণ্ড খণ্ড মিছিল ও সোনাপুর চৌমুহনী সড়কের বিভিন্ন স্থানে টায়ারে আগুন দিয়ে যানবাহন চলাচলে প্রতিবন্ধকতা সৃস্টি করেছে পিকেটাররা।

পঞ্চগড়: পঞ্চগড়ে শান্তিপূর্ণভাবে চলছে হরতাল। সকাল থেকে যাত্রীবাহী বাসসহ অন্য যানবাহন চলাচল বন্ধ রয়েছে। তবে মটরবাইকসহ ছোট যানবাহন চলাচল করছে। শহরের অধিকাংশ দোকানপাট বন্ধ রয়েছে। ১৮ দলের নেতাকর্মীদের মিছিলসহ পিকেটিং করতে দেখা গেছে। জেলার কোথাও কোন অপ্রিতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। নাশকতা এড়াতে শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

রাজশাহী: রাজশাহীতে মহানগরীর কাদিরগঞ্জ এলাকা থেকে ১৮ দলের নেতাকর্মীরা একটি বিক্ষোভ মিছিল বের করে মালোপাড়া, সোনাদীঘির মোড়, সাহেববাজার, বাটার মোড় এলাকা প্রদক্ষিণ করে মহানগর বিএনপির কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়।

সিরাজগঞ্জ: সিরাজগঞ্জে পুলিশের ধাওয়া পাল্টা-ধাওয়া, ভাঙচুর, ইট-পাটকেল নিক্ষেপ ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে পুলিশ সদস্যসহ অন্তত ২৫ জন আহত হয়েছে।

সিরাজগঞ্জ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) হাবিবুল ইসলাম পরিবর্তন ডটকমকে বলেন, “নাশকতা এড়াতে শহরের গুরুত্বপূর্ন পয়েন্টগুলোতে রয়েছে পুলিশ ও র‌্যাব কড়া নজরদারি। সার্বিক আইন-শৃংঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে প্রশাসন সর্বোচ্চ কঠোর অবস্থানে রয়েছে।”

সুনামগঞ্জ: সুনামগঞ্জে নেতাকর্মীরা শহরের বিভিন্ন পয়েন্টে অবস্থান নিয়ে মিছিল ও পিকেটিং করছে। জেলা শহর থেকে দূরপাল্লার কোনো বাস ছেড়ে যায়নি। পাশাপাশি জেলা শহর থেকে উপজেলাগুলোতে ছেড়ে যায়নি কোনো বাস।

সিলেট: সিলেটে বিএনপি, জামায়াত ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা মিছিল-সমাবেশ করেছে। তবে নগরীর কোথাও পিকেটিং বা ভাঙচুরের খবর পাওয়া যায়নি। নগরীতে বিক্ষিপ্তভাবে রিকশা ও অটোরিকশা চলাচল করছে। সিলেট থেকে দূরপাল্লার বাস ছেড়ে যায়নি। তবে ট্রেন চলাচল স্বাভাবিক রয়েছে।

নারায়ণগঞ্জ : নারায়ণগঞ্জে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের ডাকা হরতালের প্রথম দিন রোববার ভোরে বিভিন্ন স্থানে পুলিশের সাথে ধাওয়া পাল্টা ধাওয়া, ইট-পাটকেল নিক্ষেপ, লাঠি চার্জ, গুলি, ককটেল বিস্ফোরণ, গাড়িতে আগুন ও আটকের ঘটনা ঘটেছে।ভোর সাড়ে ৫টায় নগরীর রামকৃঞ্চ মিশন চত্বরে একটি যাত্রীবাহী বাসে আগুন দেয় শিবির কর্মীরা। পুলিশ আগুন নেভায়। এসময় শিবির কর্মীরা পালিয়ে যায়। নগর ভবনের সামনে পাঁচ ছয়টি ককটেল বিস্ফোরণ ঘটে। এসময় নগর বিএনপির সাধারণ সম্পাদক এটিএম কামালকে পুলিশ আটক করে।
অপরদিকে রূপগঞ্জের  বরপা, ভুলতা এলাকায় পিকেটাররা কয়েকটি যানবাহন ভাঙচূর করেছে। পুলিশের সাথে ছাত্রলীগ যুবলীগ কর্মীরা পিকেটারদের ধাওয়া দিয়ে তাড়িয়ে দিয়েছে।

বাগেরহাট : মংলায় একটি যাত্রীবাহী গাড়িতে অগ্নি সংযোগ করেছে হরতাল সমর্থরা। মংলা বাসস্ট্যান্ডের নৈশ প্রহরী জয়নাল পরিবর্তন ডটকমকে জানান, শনিবার রাত ৩টার দিকে হরতাল সমর্থকরা মংলা বাসস্ট্যান্ডে থাকা যাত্রীবাহী বাসে (ঢাকা মেন্ট্রো চ-৭২৬৩)অগ্নিসংযোগ করে পালিয়ে যায়। মংলা বন্দরে এরকম ঘটনা প্রথম মন্তব্য করে তিনি জানান, রাতে আগুন লাগার পর এলাকায় আতংক ছড়িয়ে পড়ে। পরে সবাই মিলে আধাঘণ্টা চেষ্টা করে আগুণ নিয়ন্ত্রণে আনা হয়।

চাপাইনবাবগঞ্জ : চাঁপাইনবাবগঞ্জে ১৮ দলের ডাকা টানা তিন দিনের হরতালের প্রথমদিনে সকাল ৭টার দিকে শহরের নিমতলা মোড় থেকে একটি মিছিল বের করে ছাত্র শিবির। মিছিলটি শান্তিমোড়ে গিয়ে শেষ হয়। সেখানে চাঁপাইনবাবগঞ্জ-সোনামসজিদ স্থলবন্দর মহাসড়কে টায়ারে আগুন জ্বালিয়ে অবরোধ করে তারা। পরে বর্ডার গার্ড বাংলাদেশ’র (বিজিবি) একটি টহলদল ঘটনাস্থলে আসলে হরতালকারীরা পালিয়ে যায়। আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে জেলায় র‌্যাব-পুলিশের পাশাপাশি বিজিবি মোতায়েন করা হয়েছে।

চাঁপাইনবাবগঞ্জের ৯ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মনজুরুল আলম জানান, হরতালে আইনশৃঙ্খলা স্বাভাবিক রাখতে জেলায় ৭ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে।

বান্দরবান :বান্দরবানে হরতালের সমর্থনে জামায়াত-বিএনপির নেতাকর্মীরা ঝটিকা মিছিল করেছে। রোববার সকালে পিকেটিং করার সময় ছাত্রদল কর্মী জয়নাল আবেদীনকে (২৩) আটককরেছে পুলিশ।

সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইমতিয়াজ আহম্মেদ জানান, অপ্রীতিকর পরিস্থিতি নিয়ন্ত্রনে রাখতে জেলার বিভিন্নস্থানে পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে।

ভোলা : ভোলায় ১৮ দলীয় জোটের টানা তিন দিনের হরতালের প্রথম দিনে শান্তিপূর্ণ হরতাল চলছে। হরতাল চলাকালে কোথাও কোন অপ্রীতিকর ঘটনার সংবাদ পাওয়া যায়নি

রোববার সকাল ৮ টায় পুলিশের বাধা উপেক্ষা করে জেলা যুবদল সহ-সভাপতি তরিকুল ইসলাম কায়েদ ও জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক মিজানুর রহমান মাসুদের নেতৃত্বে শহরের উকিল পাড়া থেকে একটি মিছিল বের হয়ে শহর প্রদক্ষিণ করে।

বগুড়া : বগুড়ায় গাবতলীতে হরতালে পিকেটিংয়ে আধিপত্য নিয়ে বিএনপি’র দুই গ্রুপের সংঘর্ষে শাজাহান (৪০) নামে একজন বিএনপি কর্মী নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছে আরো ৫জন।

Leave a Reply