বৃহস্পতিবার, ২ ডিসেম্বর ২০২১, ১৮ অগ্রহায়ণ ১৪২৮খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

কাল মিরপুরে শুরু হচ্ছে ওডিআই সিরিজ

image_52923.bangladesh+srilanka-02
টেস্ট ও টি২০ সিরিজের পর এখন তিন ম্যাচের ওয়ান ডে সিরিজে অংশ নিতে যাচ্ছে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। আগামীকাল দুপুর ১টায় মিরপুরের শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুরু হবে সিরিজের প্রথম ম্যাচ। দিবা-রাত্রির ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে বেসরকারি টেলিভিশন চ্যানেল মাচরাঙ্গা টেলিভিশন।
ইতিমধ্যে ১-০ ব্যবধানে শাহারা কাপ টেস্ট সিরিজ জয়ের পর চট্টগ্রামের জহুর আহমেদ স্টেডিয়ামে অনুষ্ঠিত দুই ম্যাচের টি-২০ সিরিজটিও জিতে নিয়েছে সফরকারী লঙ্কান দলটি। ২-০ ব্যবধানে স্বাগতিকদের তারা হোয়াইট ওয়াশ করলেও দুটি ম্যাচেই লড়াই হয়েছে সমানে সমানে। ম্যাচের ফলাফল নির্ধারণের জন্য অপেক্ষা করতে হয়েছে শেষ বলটি পর্যন্ত। শেষ পর্যন্ত অভিজ্ঞতার কাছেই হার মানতে হয়েছে টাইগারদের। প্রথম ম্যাচে শেষ বলটিতে জয়ের জন্য টাইগারদের প্রয়োজন ছিল তিন রান। কিন্তু টাইগার দলের এনামুল হক সেই লক্ষ্য পূরণ করতে ব্যর্থ হওয়ায় ওই ম্যাচে দুই রানে হার মানে স্বগতিক দল। একই ভেন্যুতে অনুষ্ঠিত দ্বিতীয় ম্যাচের দৃশ্যপটে ভেসে ওঠে উল্টো চিত্র। এবার শেষ বলে ম্যাচ জয়ের জন্য সফরকারী লঙ্কানদের প্রয়োজন পড়ে দুই রান। ব্যাটসম্যান স্বচিত্রা সেনানায়েকে চার মেরেই সেই লক্ষ্য পূরণ করে জয় নিশ্চিত করেন লঙ্কান দলের। একই সঙ্গে ২-০ ব্যবধানে সিরিজ নিশ্চিত হয় তাদের।
এখন বাংলাদেশ সফরে চমৎকার অতীত রেকর্ডের দিকেই তাকিয়ে আছে লঙ্কান দল।
কালকের ম্যাচটিকে সামনে রেখে আজ মিরপুরে অনুশীলনে অংশ নিয়েছে প্রতিদ্বন্দ্বী দল দুটি। তবে গুঁড়ি গুঁড়ি বৃষ্টির কারণে আউটডোরে অনুশীলন করতে পারেনি তারা। দল দুটির মূল অনুশীলন চলেছে ইনডোরে। আবহাওয়ার এই আকস্মিক পরিবর্তনে কালকের ম্যাচটি শেষ পর্যন্ত মাঠে গড়াবে কি না সেটি নিয়ে কিছুটা হলেও উৎকণ্ঠা রয়েছে।
ম্যাচটি নিয়ে আজ নিজ নিজ দলের পক্ষে প্রতিক্রিয়া ব্যক্ত করেছে দুই দলের অধিনায়ক মুসফিকুর রহিম ও এঞ্জেলো ম্যাথুস। ওয়ানডে সিরিজে টি-২০ ম্যাচের অভিজ্ঞতাকে কাজে লাগানোর কথা জানিয়েছেন টাইগার দলের অধিনায়ক মুশফিকুর রহিম। অন্যদিকে আগের জয়গুলোকে অনুপ্রেরণা হিসেবে নিয়েই ওডিআই সিরিজে মাঠে নামতে চান ম্যাথুজ।
ইনজুরির কারণে টি-২০ সিরিজ মিস করা জাতীয় দলের নিয়মিত অধিনায়ক মুশফিকুর রহিম বলেন, ‘ইনজুরির কারণে টি-২০ খেলতে পারিনি। তবে ওই ম্যাচগুলোতে আমি না খেললেও বাংলাদেশ দল দারুণ ভালো করেছে। আমি নিজে খেলতে না পারলেও সব সময় মাঠের খবর রেখেছি। মাশরাফির সঙ্গে কথা বলেছি। তখন আমার ভীষণ কষ্ট হয়েছে।
ওয়ানডে সিরিজে ভালো করার প্রত্যাশা অবশ্যই আছে। হোম কন্ডিশনে আমরা আমাদের সেরাটা দিতে পারলে অবশ্যই ইতিবাচক ফল পাওয়া সম্ভব। তা ছাড়া টি-২০ ম্যাচগুলোর আত্মবিশ্বাস ওয়ানডেতে কাজে দেবে। সে জন্য এই সিরিজে ভাল করার প্রত্যাশা করছি।’
লঙ্কান দলপতি বলেন, ‘এটি ঠিক যে আগের দু’টি সিরিজেই আমরা জয় পেয়েছি। তবে সেটি আমাদের জন্য খুব একটা সহজ ছিল না। আমার মতে তারা (বাংলাদেশ) ক্রমেই আমাদের বিপক্ষে কঠিনতম হয়ে উঠছে।’ এমনিতেও টি-২০ ও ওডিআই ম্যাচে তারা বেশ শক্তিশালী। তারপরও আমাদের জন্য অনুপ্রেরণা হচ্ছে আগের সিরিজ দুটিই। এদিকে আবহাওয়ার বর্তমান অবস্থা দেখেও কিছুটা শঙ্কিত লঙ্কান অধিনায়ক। তবে তাঁর প্রত্যাশা আগামীকাল হয়তো এমন আবহাওয়া থাকবে না।
দুই দলের মধ্যে অনুষ্ঠিত সর্বশেষ সিরিজটি ড্র হয়েছে। হাম্বানটোটায় অনুষ্ঠিত ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যক্ত হওয়ার পর পাল্লেকেলেতে অনুষ্ঠিত ম্যাচটিতেও বৃষ্টি হানা দেয়। তারপরও কার্টেল ওভারে অনুষ্ঠিত হয় ওই ম্যাচ। যেটিতে জয় পায় শ্রীলঙ্কা সফরকারী বাংলাদেশ।
বাংলাদেশ দল (সম্ভাব্য) : মুশফিকুর রহিম (অধিনায়ক), তামিম ইকবাল (সহ-অধিনায়ক), এনামুল হক বিজয়/মুমিনুল হক, শামসুর রহমান, নাঈম ইসলাম সাকিব আল হাসান, নাসির হোসেন, সোহাগ গাজী, আরাফাত সানি, মাশরাফি বিন মতুর্জা, রুবেল হোসেন,
শ্রীলংকা দল (সম্ভাব্য) : কুশাল পেরেরা, তিলকরতেœ দিলশান, কুমার সাঙ্গাকারা, দিনেশ চান্ডিমাল, আশান প্রিয়াঞ্জন/কিথুরুয়ান ভিথানাগা, এঞ্জেলো ম্যাথুজ (অধিনায়ক), থিসারা পেরেরা, নুয়ান কুলাসেকারা, স্বচিত্রা সেনানায়েক, লাসিথ মালিঙ্গা ও অজান্তা মেন্ডিস।