শনিবার, ১৩ আগস্ট ২০২২, ২৯ শ্রাবণ ১৪২৯খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

কালো পতাকা মিছিল সমাবেশ দিয়ে শুরু ২০ দলের কর্মসূচি

36423_f4

সরকার পতনের ডাক দিয়ে ১৩ দিনের শান্তিপূর্ণ আন্দোলন কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট। সমপ্রচার নীতিমালার প্রতিবাদে আগামী ১৯শে আগস্ট রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ, ১৬ই আগস্ট কালো পতাকা মিছিল ও ২১-৩১শে আগস্ট দেশব্যাপী গণসংযোগ কর্মসূচি পালন করবেন তারা। গতকাল দুপুরে নয়াপল্টনের কেন্দ্রীয়
কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এর আগে আন্দোলন কর্মসূচি চূড়ান্ত করতে রোববার রাতে দলের স্থায়ী কমিটি ও সোমবার রাতে ২০ দলীয় জোটের শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠক করেন খালেদা জিয়া। বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব বলেন, গাজায় ইসরাইলি হামলার প্রতিবাদে ১৬ই আগস্ট ঢাকাসহ সারা দেশে মহানগর ও জেলা সদরে কালো পতাকা মিছিল করবে ২০ দলীয় জোট। ওই দিন ঢাকার কর্মসূচি শুরু হবে বিকাল ৩টায় নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয় থেকে। এরপর ‘গণবিরোধী’ সমপ্রচার নীতিমালার প্রতিবাদে ১৯শে আগস্ট বিকাল ৩টায় রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে ২০ দলের প্রতিবাদ সমাবেশ হবে। সারা দেশে মহানগর ও জেলা সদরেও একই কর্মসূচি পালন করা হবে। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া সোহরাওয়ার্দী উদ্যানের সমাবেশে অংশ নিতে পারেন বলে জানিয়েছেন ভারপ্রাপ্ত মহাসচিব। এছাড়া নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনসহ জোটের অন্যান্য দাবিতে ২১ থেকে ৩১শে আগস্ট সারা দেশে জেলা ও মহানগর পর্যায়ে গণসংযোগ চলবে। তিনি বলেন, আমরা নির্দলীয় সরকারের অধীনে দ্রুত নির্বাচনের দাবিতে আন্দোলনের পাশাপাশি জনগণের দুর্ভোগ লাঘবে আন্দোলন করছি। এ সময় জামায়াত নেতা শফিকুল ইসলাম মাসুদ ও ঢাকা মহানগর বিএনপির সদস্য আনভীর আদেল খান বাবুসহ গ্রেপ্তারকৃত নেতাকর্মীদের অবিলম্বে মুক্তি দেয়ার দাবি জানান মির্জা আলমগীর। সংবাদ সম্মেলনে ২০ দলীয় জোটের শীর্ষ নেতারা উপস্থিত ছিলেন। ১৯শে আগস্ট বিএনপির অন্যতম সহযোগী সংগঠন জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের প্রতিষ্ঠাবার্ষিকী। সূত্র জানায়, অন্যান্য বার প্রতিষ্ঠাবার্ষিকীর দিন ব্যাপক আয়োজন করা হলেও এবার ২০ দল ঘোষিত কর্মসূচিতে একাত্মতা প্রকাশের মাধ্যমেই দিনটি পালন করবে স্বেচ্ছাসেবক দল। ১৮ই আগস্ট রাতে কেক কাটা ও ২১শে আগস্ট প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচি পালন করা হবে পারে। এদিকে বিএনপির সাবেক মহাসচিব ব্যারিস্টার আবদুস সালাম তালুকদারের ১৫তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ২১শে আগস্ট জাতীয় প্রেস ক্লাবে আলোচনা সভা হবে।
প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে কর্মসূচি
এদিকে বিএনপির ৩৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে তিন দিনের কর্মসূচি ঘোষণা করেছেন দলের দায়িত্বপ্রাপ্ত যুগ্ম মহাসচিব রিজভী আহমেদ। কর্মসূচির মধ্যে রয়েছে- ১লা সেপ্টেম্বর প্রতিষ্ঠাবার্ষিকীর দিনে সকাল ১০টায় দলের প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের মাজারে পুষ্পস্তবক অর্পণ, রক্তদান কর্মসূচি, বিকাল ৩টায় দলের কার্যক্রমের ওপর প্রামাণ্যচিত্র প্রদর্শনী। এছাড়া ৩১শে আগস্ট ঢাকায় আলোচনা সভা এবং ২রা সেপ্টেম্বর নয়াপল্টন কার্যালয়ের সামনে থেকে শোভাযাত্রা বের করা হবে। দুুপুরে নয়াপল্টনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করেন রিজভী আহমেদ। তিনি বলেন, প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ১লা সেপ্টেম্বর ভোরে বিএনপি কার্যালয়ে দলীয় পতাকা উত্তোলন করা হবে। সারা দেশে দিবসটি পালনের জন্য সব কমিটিকে নির্দেশ দেয়া হয়েছে। এছাড়া দিবসটি উপলক্ষে ক্রোড়পত্র ও পোস্টার ছাপানো হয়েছে। এর আগে বেলা ১২টায় কার্যালয়ে ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলামের সভাপতিত্বে যুগ্ম মহাসচিবসহ সম্পাদক এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাদের সভায় প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচি চূড়ান্ত করা হয়। বৈঠকে চেয়ারপারসনের উপদেষ্টা আবদুল আউয়াল মিন্টু, শামসুজ্জমান দুদু, যুগ্ম মহাসচিব আমান উল্লাহ আমান, সালাহউদ্দিন আহমেদ, মোহাম্মদ শাহজাহান, রিজভী আহমেদ, সাংগঠনিক সম্পাদক মশিউর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন। উল্লেখ্য, ১৯৭৮ সালের ১লা সেপ্টেম্বর জিয়াউর রহমান বিএনপি প্রতিষ্ঠা করেন।