শনিবার, ১৩ আগস্ট ২০২২, ২৯ শ্রাবণ ১৪২৯খবরিকা অনলাইনে আপনাকে স্বাগতম।

এশিয়া কাপ ফুটবলে বি গ্রুপে খেলবে বাংলাদেশ

d4tsa4cj

আসন্ন ইনচন এশিয়ান গেমসের ফুটবল ইভেন্টের ড্র অনুষ্ঠিত হয়েছে বৃহস্পতিবার। গতবারের মত এবারও কঠিন গ্রুপে পড়েছে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ পুরুষ দল। ২০১০ আসরের দুই গ্রুপ প্রতিপক্ষ উজবেকিস্তান ও হংকংয়ের পাশাপাশি এবার ‘বি’ গ্রুপে বাংলাদেশের সঙ্গী হয়েছে সাফ ফুটবলের বর্তমান চ্যাম্পিয়ন আফগানিস্তান।
ড্রতে অংশগ্রহণকারী ২৯ দলকে ৮টি গ্রুপে ভাগ করা হয়েছে। ফিফা র‌্যাকিংয়ে এগিয়ে থাকা আট দেশকে শীর্ষ বাছাই ধরে গ্রুপিং করা হয়েছে। আট গ্রুপের ৫টিতে ৪টি ও ৩টিতে ৩টি করে দল রাখা হয়েছে। প্রতি গ্রুপ থেকে সেরা দুই দল পরের রাউন্ডে খেলার সুযোগ পাবে।
গতবারের দুই ফাইনালিস্ট জাপান ও সংযুক্ত আরব আমিরাত এবার গ্রুপ পর্বে অপেক্ষাকৃত সহজ প্রতিপক্ষ পেয়েছে। গ্রুপ ‘ডি’তে বর্তমান চ্যাম্পিয়ন ব্লু সামুরাইদের প্রতিপক্ষ কুয়েত, ইরাক ও নেপাল। আর ‘জি’ গ্রুপে সংযুক্ত আরব আমিরাতের সঙ্গী জর্ডান ও ভারত।
দক্ষিণ কোরিয়ার এশিয়ান গেমসকে সামনে রেখে প্রস্তুতি নিতে শুরু করেছে বাংলাদেশ। গত আসরে শতভাগ হার নিয়ে গ্রুপ পর্ব থেকেই দেশে ফিরেছিলো টাইগাররা। উজবেকিস্তান, হংকং ও সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে তিন ম্যাচে সেবার মোট ১০ গোল হজম করেছিল। এবার বিকেএসপির আবাসিক ক্যাম্পে ফুটবলারদের ক্যাম্প চলছে। বাফুফে আমন্ত্রনে আগামী ২৫ জুলাই ঢাকায় আসছে নেপাল ফুটবল দল। আগামী ২৬ ও ২৯ আগস্ট নেপালিদের বিপক্ষে দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে স্বাগতিকরা।
এশিয়ান গেমস ফুটবলের ফিক্সচার:
গ্রুপ ‘এ’ : দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়া, সৌদি আরব, লাওস
গ্রুপ ‘বি’: উজবেকিস্তান, বাংলাদেশ, হংকং, আফগানিস্তান
গ্রুপ ‘সি’: ওমান, ফিলিস্তিন, সিঙ্গাপুর, তাজিকিস্তান
গ্রুপ ‘ডি’: জাপান, কুয়েত, ইরাক, নেপাল
গ্রুপ ‘ই’: থাইল্যান্ড. মালদ্বীপ, ইন্দোনেশিয়া, পূর্ব তিমুর
গ্রুপ ‘এফ’: উত্তর কোরিয়া, চীন, পাকিস্তান
গ্রুপ ‘জি’: সংযুক্ত আরব আমিরাত, জর্ডান, ভারত
গ্রুপ ‘এইচ’: ইরান, ভিয়েতনাম, কিরঘিস্তান